| |
               

মূল পাতা আন্তর্জাতিক শিক্ষার্থীদের ‘হিজাব’ পরিধান ইস্যুতে কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্ত সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ


শিক্ষার্থীদের ‘হিজাব’ পরিধান ইস্যুতে কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্ত সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ


আন্তর্জাতিক ডেস্ক     28 March, 2022     09:18 PM    


ভারতে বিজেপিশাসিত কর্ণাটকে শিক্ষার্থীদের ‘হিজাব’পরিধানে নিষেধাজ্ঞা ইস্যুতে হাইকোর্টের সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করল ‘অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ড’।

‘হিজাব’ইস্যুতে কর্ণাটক হাইকোর্ট গত ১৫ মার্চ তার রায়ে বলেছিল, হিজাব ইসলামের একটি বাধ্যতামূলক অনুশীলন নয়। এর পাশাপাশি, স্কুল-কলেজে হিজাব নিষিদ্ধ করার কর্ণাটক সরকারের সিদ্ধান্ত বহাল রাখে কর্ণাটক হাইকোর্ট।

হাইকোর্টের ওই রায়কে চ্যালেঞ্জ করে এবার অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’বোর্ড ছাড়াও কেরালা জমিয়াতুল উলামাও সুপ্রিম কোর্টে বিশেষ আবেদন করেছে। এতে বলা হয়েছে, হাইকোর্টের সিদ্ধান্ত পবিত্র কোরআন ও হাদিসের অপব্যাখ্যা এবং ইসলামী আইনের ভুল বোঝার ভিত্তিতে দেওয়া হয়েছে।

এরআগে কর্ণাটকের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ বলেছিলেন, হিজাব পরে আসা কোনও ছাত্রীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হবে না। মেয়েরা হিজাব পরে স্কুল বা পরীক্ষা কেন্দ্র পর্যন্ত যেতে পারবে, কিন্তু পরীক্ষার হলে প্রবেশের আগে তাদের হিজাব খুলে ফেলতে হবে।

এদিকে, আজ হিন্দি গণমাধ্যম ‘অমর উজালা’সূত্রে প্রকাশ, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (পিএফআই) কর্ণাটকের শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবে নিষেধাজ্ঞা নিয়ে রাজ্যের মুসলিম মেয়েদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে। মালাপ্পুরম জাতীয় কার্যনির্বাহী পরিষদের সভায় গৃহীত প্রস্তাবে বলা হয়েছে ‘পিএফআই’মুসলিম ধর্মীয় প্রতীকের উপর নিষেধাজ্ঞার নিন্দা করেছে। 

পিএফআই একটি বিবৃতিতে বলেছে, ‘কর্নাটকের বিজেপি সরকার দ্বারা শুধুমাত্র মুসলিম ধর্মীয় প্রতীক নিষিদ্ধ করা এটা স্পষ্ট করে যে এর একটি বিভাজনমূলক রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে। দুর্ভাগ্যবশত, হাইকোর্টও এটি পর্যবেক্ষণ করতে ব্যর্থ হয়েছে এবং মুসলিম নারীরা বহু শতাব্দী ধরে ব্যবহার করে আসছে এমন একটি অনুশীলনের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার কর্ণাটক হাইকোর্টের সিদ্ধান্ত সম্পূর্ণরূপে আমাদের দেশের সংবিধানের মূল্যবোধ এবং ধর্মীয় স্বাধীনতার সার্বজনীন নীতির পরিপন্থী।

হাইকোর্টের ওই সিদ্ধান্ত দেশে সামাজিক বয়কটকে আরও উৎসাহিত করবে এবং ধর্মীয় নিপীড়নের আরেকটি অজুহাত হয়ে উঠবে বলেও ‘পিএফআই’মন্তব্য করেছে।

-পার্সটুডে