| |
               

মূল পাতা জাতীয় দেশের মধ্যে সবচেয়ে বায়ুদূষিত জেলা গাজীপুর


দেশের মধ্যে সবচেয়ে বায়ুদূষিত জেলা গাজীপুর


রহমত ডেস্ক     27 March, 2022     03:37 PM    


বাংলাদেশ সবচেয়ে বায়ু দূষিত দেশ। দেশের জেলাগুলোর মধ্যে সর্বোচ্চ বায়ুদূষণ পরিমাপ করা হয়েছে গাজীপুরে। এক সমীক্ষায় এসব তথ্য উঠে এসেছে।

বায়ুদূষন ও বায়ু পরিশোধন প্রযুক্তি নিয়ে কাজ করা সুইস সংস্থা আইকিউএয়ারের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। রাস্তা খোঁড়াখুঁড়ি, মেগা প্রকল্প, ইটভাটা আর শিল্পকারখানাই বায়ু দূষণের অন্যতম কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

ব্যস্ততম নগরী গাজীপুর। আর এ জেলায় রয়েছে হাজারো শিল্পকারখানা। শুধু তাই নয়, এখানে চলছে সড়ক-মহাসড়ক উন্নয়নের কাজ। একদিকে সড়ক উন্নয়নের ধুলো-বালি। অন্যদিকে যত্রতত্র ফেলে রাখা ময়লা আবর্জনার দুর্গন্ধ। পাশাপাশি রয়েছে শিল্পকারখানার বিষাক্ত কালো ধুয়াও। সব মিলিয়ে এখন গাজীপুর দেশের মধ্যে বায়ুদূষণে শীর্ষ অবস্থানে। আইকিউএয়ারের এক প্রতিবেদনে উঠে এসেছে এ তথ্য। গেল মঙ্গলবার এ প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি।

বায়ু দূষণের সহনীয় মাত্রা প্রতি ঘনমিটারে ৬৫ মাইক্রোগ্রাম। সেখানে গাজীপুরের বায়ুর মান প্রতি ঘনমিটারে ২৬৩ মাইক্রোগ্রাম।   স্থানীয়দের অভিযোগ, রাস্তা খোড়াখুড়ি, বিভিন্ন প্রকল্প, ইটভাটা, শিল্প কারখানাসহ বিভিন্ন কারণে এখানে দূষণ সবচেয়ে বেশি । তবে দুষণ বন্ধে জোর দাবিও জানিয়েছেন তারা।