| |
               

মূল পাতা জাতীয় দুর্যোগের সম্ভাব্য ক্ষয়খতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব : রাষ্ট্রপতি


রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ

দুর্যোগের সম্ভাব্য ক্ষয়খতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব : রাষ্ট্রপতি


রহমত ডেস্ক     23 March, 2022     09:47 AM    


আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত আগাম সতর্ক-বার্তা নির্ভুলভাবে জনগণের নিকট পৌঁছে দিতে আবহাওয়া দপ্তরসহ সংশ্লিষ্ট সকল সংস্থার প্রতি আহবান জানিয়ে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, বিশ্ব আবহাওয়া সংস্থার পক্ষ থেকে দিবসটির এবারের নির্ধারিত প্রতিপাদ্য ‘আগাম সতর্কতা এবং আগাম পদক্ষেপ-দুর্যোগ ঝুঁকি হ্রাসে আবহাওয়া,পানি ও জলবায়ুর তথ্য’ - যা অত্যন্ত সময়োপযোগী ও তাৎপর্যপূর্ণ। আজ (২৩ মার্চ) বুধবার ‘বিশ্ব আবহাওয়া দিবস-২০২২’ উপলক্ষে এক বাণীতে তিনি এসব কথা বলেন।

‘বিশ্ব আবহাওয়া দিবস ২০২২’ উপলক্ষ্যে গৃহীত সকল কর্মসূচির সফলতা কামনা করে রাষ্ট্রপতি বলেন, আগাম সতর্কীকরণ ব্যবস্থা দুর্যোগের ঝুঁকি থেকে জনসাধারণের জীবন ও সম্পদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে প্রধান নিয়ামক হিসেবে কাজ করে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে মাল্টি-হেজার্ড আর্লি ওয়ানিং সিস্টেম প্রাকৃতিক দুর্যোগ ঝুঁকি প্রশমনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।  আবহাওয়া-পূর্বাভাসের ওপর ভিত্তি করে দুর্যোগ আঘাত হানার পূর্বেই কার্যকর পদক্ষেপ গ্রহণ করা গেলে দুর্যোগের সম্ভাব্য ক্ষয়খতি অনেকাংশে কমিয়ে আনা সম্ভব।

তিনি আরো বলেন, দুর্যোগ-ঝুঁকিহ্রাস ও দুর্যোগের ক্ষয়খতি কমিয়ে আনতে দীর্ঘমেয়াদি কৌশলগত কর্মপরিকল্পনা প্রণণয়ন এবং প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। মাল্টি-হেজার্ড আর্লি ওয়ানিং সিস্টেম’র মাধ্যমে সাড়াদান এবং উদ্ধার প্রক্রিয়ার জন্য আবহাওয়া, পানি ও জলবায়ুর তথ্য দক্ষতার সাথে কাজে লাগাতে হবে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আধুনিক প্রযুক্তিসম্পন্ন উন্নত গাণিতিক মডেল, ডপলার রাডার ও স্যাটেলাইট উপাত্ত বিশ্লেষণের মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাস প্রদানের সক্ষমতা অর্জন করেছে। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সকল সংস্থা সমন্বিতভাবে আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত তথ্য, পূর্বাভাস ও আগাম সতর্কবার্তা নির্ভুলভাবে জনগণের নিকট পৌঁছে দিতে সক্ষম হবে।