| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন আজ থেকে বেফাকের ৪৫তম কেন্দ্রীয় পরীক্ষার শুরু


আজ থেকে বেফাকের ৪৫তম কেন্দ্রীয় পরীক্ষার শুরু


রহমত ডেস্ক     09 March, 2022     07:40 AM    


বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৫তম কেন্দ্রীয় পরীক্ষার আজ (৯ মার্চ) বুধবার থেকে শুরু হচ্ছে। বেফাকের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক মুফতী আমিনুল হক স্বাক্ষরিত বেফাকের অফিসিয়াল ভেরিফাইড ফেসবুক পেজে প্রকাশিত সময়সূচিতে দেখা যায়, মার্চ মাসের ৯ তারিখ (বুধবার) থেকে শুরু হয়ে পরীক্ষা চলবে শুক্রবারসহ ৮দিন ব্যাপী। প্রতিদিন সকাল ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত পরীক্ষা চলবে। তবে ১১ মার্চ শুক্রবার পরীক্ষা সকাল ৮টা থেকে শুরু হয়ে বেলা সাড়ে ১১টায় শেষ হবে।

এবারের পরীক্ষায় সব ধরণের অনিয়মরোধে ডিজিটাল পদ্ধতি অবলম্বন করতে যাচ্ছে বেফাক। আপাতত শরহে বেকায়া, মেশকাত এই দুই জামাতের প্রশ্নপত্র ডিজিটাল পদ্ধতিতে কেন্দ্রে পাঠানো হবে। নাহবেমীর এবং তাইসিরের প্রশ্নপত্রের বিষয়ে এখনও এই পদ্ধতি অবলম্বনের কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। 

অনিয়ম রোধে টেলিগ্রাম, ই-মেইলসহ ডিজিটাল বিভিন্ন মাধ্যম ব্যবহার করা হতে পারে। তবে ঠিক কি ধরনের পদ্ধতি অবলম্বন করা হতে পারে এ বিষয়ে এখনো বিস্তারিত, সুস্পষ্ট কোনো ধারণা পাওয়া যায়নি। 

গত তিন বছর ধরে হাইয়াতুল উলিয়ার কেন্দ্রীয় পরীক্ষায় প্রশ্নপত্র পরীক্ষা শুরুর ১০ মিনিট আগে হলগুলোতে পৌঁছানো হচ্ছে। এবার বেফাকের অধীনে অনুষ্ঠিত হতে যাওয়া মেশকাত ও শরহে বেকায়া পরীক্ষা নিয়ে অনিয়ম ঠেকাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।