| |
               

মূল পাতা সারাদেশ দিনাজপুরে প্রতিদিন গড়ে ১৬ তালাক


দিনাজপুরে প্রতিদিন গড়ে ১৬ তালাক

বিচ্ছেদের সিদ্ধান্তে পুরুষদের তুলনায় নারীরা এগিয়ে


রহমত ডেস্ক     08 March, 2022     12:09 PM    


দিনাজপুর জেলায় ২০২১ সালের হিসাব অনুযায়ী মুসলিম শরিয়াহ মোতাবেক বিয়ের ১৫ হাজার ৮০২টি রেজিস্ট্রি হয়েছে। আর আইনের মাধ্যমে ছয় হাজার ১২৪টি তালাক হয়েছে। হিসাব অনুযায়ী বিয়ের অনুপাতে বিচ্ছেদের পরিমাণ ৩৮ দশমিক ৭৫ শতাংশ। আর গড়ে প্রতিদিন ১৬টির বেশি তালাকের ঘটনা ঘটেছে। মোট বিয়ে বিচ্ছেদের মধ্যে ছেলের পক্ষ থেকে সিদ্ধান্ত এক হাজার ১৮০টি এবং মেয়ের পক্ষ থেকে সিদ্ধান্ত দুই হাজার ৫৫৫টি। আর ছেলে-মেয়ে উভয়ের সিদ্ধান্তে দুই হাজার ৩৮৯টি তালাক হয়েছে।

দিনাজপুর জেলা রেজিস্ট্রার অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে। হিসাব বলছে- ২০২০ সালে বিয়ের অনুপাতে ৪৫ দশমিক ০৮ শতাংশ বিচ্ছেদ হয়েছে, ২০১৯ সালে ৩৬ দশমিক ১৮ শতাংশ, ২০১৮ সালে ৩৩ দশমিক ৪৭ শতাংশ। আর ২০১৭ সালে বিচ্ছেদের হার ছিল ৩৭ দশমিক ৪৭ শতাংশ। তথ্য বলছে বিচ্ছেদের সিদ্ধান্তে পুরুষদের তুলনায় নারীরা এগিয়ে।

এ পরিসংখ্যান থেকে বুঝা যায়, উত্তরের জেলা দিনাজপুরে আশঙ্কাজনক হারে বেড়েছে বিয়ে বিচ্ছেদ বা তালাক। বিচ্ছেদের মূল কারণ হিসেবে মাদক, নারী নির্যাতন, মোবাইলফোনে আসক্তি, বিবাহ বহির্ভূত সম্পর্ক, একে অপরকে না বোঝা, স্বাবলম্বী নারীর সংখ্যা বৃদ্ধি এবং সর্বোপরি সচেতনতার অভাবকে দায়ী করেছেন সংশ্লিষ্টরা। তারা বলছেন- বিচ্ছেদের সিদ্ধান্তে পুরুষদের তুলনায় নারীরা এগিয়ে।

দিনাজপুর জেলা রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, দিনাজপুরে ২০২১ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মুসলিম শরিয়াহ অনুয়ায়ী ১৫ হাজার ৮০২টি বিয়ে হয়েছে। আর ছয় হাজার ১২৪টি তালাক হয়েছে। বিয়ের অনুপাতে বিচ্ছেদের পরিমাণ ৩৮ দশমিক ৭৫ শতাংশ। এর মধ্যে ছেলের পক্ষ থেকে ১ হাজার ১৮০ জন তালাক দিয়েছে। আর মেয়ের পক্ষ থেকে  দুই হাজার ৫৫৫ জন তালাক দিয়েছে। অন্যদিকে ছেলে-মেয়ে উভয়েই দুই হাজার ৩৮৯ জন তালাক দিয়েছে ।

দিনাজপুরে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ১২ হাজার ২৬৭টি বিয়ে হয়েছে, আর পাঁচ হাজার ৫৩০টি তালাক হয়েছ । বিয়ের অনুপাতে বিচ্ছেদের পরিমাণ ৪৫ শতাংশ। এর মধ্যে ছেলের পক্ষ থেকে ৯৭৭ জন তালাক দিয়েছে। আর মেয়ের পক্ষ থেকে দুই হাজার ২১৩ জন তালাক দিয়েছে । অন্যদিকে ছেলে-মেয়ে উভয়েই দুই হাজার ৩৪০ জন তালাক দিয়েছে।

২০১৯ সালে বিয়ে হয় ১৫ হাজার ৬৮৮টি, আর তালাক হয় পাঁচ হাজার ৬৭৬টি। ২০১৮ সালে বিয়ে হয় ১৫ হাজার ৫৫৯টি, আর তালাক হয় পাঁচ হাজার ২০৮টি এবং ২০১৭ সালে বিয়ে হয় ১৪ হাজার ২৬৪টি, আর তালাক হয় পাঁচ হাজার ৩৪৫টি।

তালাকের নিয়ম অনুযায়ী, তালাকের সিদ্ধান্তের পর কাজী অফিস থেকে পৌরসভা ও ইউনিয়ন পরিষদে চিঠি পাঠানো হয়। তালাকের পর পৌরসভা ও ইউনিয়ন পরিষদ ৯০ দিন সময় পান সালিশ করে তালাকের চূড়ান্ত পরিণতি সম্পন্ন করার।-বাংলা ট্রিবিউন

 

 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রংপুর দিনাজপুর দিনাজপুর সদর