| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব জো বাইডেন ভুল বুঝলেও পরোয়া করি না : সৌদি যুবরাজ


জো বাইডেন ভুল বুঝলেও পরোয়া করি না : সৌদি যুবরাজ


মুসলিম বিশ্ব ডেস্ক     03 March, 2022     09:09 PM    


সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিছু ভুল বুঝেছেন কি-না সেটির পরোয়া করি না। একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্টকে নিজের দেশের স্বার্থের ব্যাপারে চিন্তা-ভাবনা করার পরামর্শ দিয়েছেন তিনি। সাধারণভাবে, আমি কোনো পরোয়া করি না। আমেরিকার স্বার্থ নিয়ে চিন্তা-ভাবনা করাটা বাইডেনের বিষয়। আমেরিকায় আপনাকে বক্তৃতা দেওয়ার অধিকার আমাদের নেই। একই বিষয় অন্যদের ক্ষেত্রেও।

আজ (৩ মার্চ) বৃহস্পতিবার মার্কিন দৈনিক দ্য আটলান্টিককে দেওয়া এক সাক্ষাৎকারে এসব মন্তব্য করেছেন সৌদি যুবরাজ। এমবিএস নামে পরিচিত বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক মধ্যপ্রাচ্যের এই দেশটির ডি ফ্যাক্টো শাসক যুক্তরাষ্ট্রকে সৌদি রাজতন্ত্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার ব্যাপারেও সতর্ক করে দিয়েছেন। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সৌদি যুবরাজের দহরম-মহরম সম্পর্ক থাকলেও প্রেসিডেন্ট জো বাইডেনের ক্ষেত্রে তা ভাটা পড়েছে। দেশে ভিন্নমতাবলম্বীদের ওপর ব্যাপক মানবাধিকার লঙ্ঘন এবং ২০১৫ সালের শুরু থেকে ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের যুদ্ধের ঘটনায় সৌদি আরবের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছেন জো বাইডেন।

২০১৮ সালে সৌদি রাজপরিবারের সমালোচক এবং ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগির হত্যার ঘটনায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা পাওয়া গেছে বলে মার্কিন গোয়েন্দাদের এক প্রতিবেদনে উঠে আসে। পরে রাজনৈতিক বন্দিদের মুক্তি দিতে দেশটির প্রতি চাপপ্রয়োগ করে ওয়াশিংটন। যদিও সৌদি আরবের এই যুবরাজ খাশোগি হত্যায় জড়িত থাকার মার্কিন অভিযোগ অস্বীকার করেছেন। যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, আমেরিকার সাথে ‘দীর্ঘ, ঐতিহাসিক’ সম্পর্ক বজায় রাখা এবং শক্তিশালী করাই রিয়াদের লক্ষ্য।