| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন শিক্ষার্থীদের দাবির মুখে কাসেমুল উলুমের কমিটি বিলুপ্ত ঘোষণা


শিক্ষার্থীদের দাবির মুখে কাসেমুল উলুমের কমিটি বিলুপ্ত ঘোষণা


রহমত ডেস্ক     27 February, 2022     07:44 PM    


৬ দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে কুমিল্লা কাসেমুল উলুম মাদরাসার বর্তমান কমিটি বিলুপ্ত করা হয়েছে। শিগগির নতুন কমিটি গঠন করা হবে। বর্তমান কমিটির পক্ষ থেকে বেশ কিছু প্রস্তাবনা দেওয়া হয়েছিল। তা মানতে ছাত্ররা অস্বীকৃতি জানানোর প্রেক্ষিতে বর্তমান পুরো কমিটি বিলুপ্ত করা হয়েছে। মাদরাসার উস্তাদ ও ছাত্রদের সঙ্গে কমিটির সদস্য মু. ফয়সালের অশালীন আচরণকে ঘিরে গতকাল ছয় দফা দাবিতে আন্দোলনে নামেন কুমিল্লা কাসেমুল উলুম মাদরাসার শিক্ষার্থীরা। এসময় তারা ২৪ ঘণ্টার আল্টিমেটাম বেধে দেন। দাবি না মানলে বেফাক ও হাইয়ার পরীক্ষা বর্জনেরও ঘোষণা দেওয়া হয় শিক্ষার্থীদের পক্ষ থেকে। এ নিয়ে আজ দীর্ঘ বৈঠক শেষে মাদরাসা কর্তৃপক্ষ বর্তমান পুরো কমিটিকে বিলুপ্ত করারসিদ্ধান্ত নিয়েছেন বলে আওয়ার ইসলামকে জানিয়েছেন কাসেমুল উলুম মাদরাসার নায়েবে মুহতামিম মাওলানা আব্দুল কুদ্দুস। ছয় দফা দাবির প্রত্যেকটি বাস্তবায়নের প্রতিশ্রুতিতে পরীক্ষা বর্জনের ঘোষণা থেকে ফিরে বর্তমানে দরসগাহ ফিরেছেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, কুমিল্লা কাসেমুল উলুম মাদরাসার শুরা ও আমেলার সদস্য মু ফয়সাল বিভিন্ন সময় বিভিন্ন অজুহাতে মাদরাসার শিক্ষক-ছাত্রদের অশালীন ও অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে আসছেন বলে অভিযোগ রয়েছে৷ এছাড়াও নানা অজুহাত দেখিয়ে ছাত্র-শিক্ষকদের হেনস্থা করে আসছে বলে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে৷ কমিটির সদস্য মু. ফয়সাল কিছুদিন আগে এক ছাত্রকে মারধর করেন বলেও অভিযোগ পাওয়া গেছে।

শিক্ষার্থীরা ৬ দফা দাবি : ১. জামিয়া আরাবিয়া কাসেমুল উলূম কুমিল্লার বর্তমান মজলিসে শুরা ও মজলিসে আমেলার সদস্য মু. ফয়সালকে অনতিবিলম্বে জামিয়ার মজলিসে শুরা ও আমেলাসহ সকল কমিটি থেকে স্থায়ীভাবে বহিষ্কার করতে হবে৷ ২. বিগত দিনে ছাত্র ও শিক্ষকদের সাথে কৃত বেয়াদবীমূলক আচরণের জন্য সকলের সামনে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে৷ ৩. জামিয়ার মজলিসে শুরা ও মজলিসে আমেলাসহ অন্যান্য কমিটির সদস্যরা এককভাবে কোন সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে না৷ ৪. জামিয়ার যেকোন কমিটির সদস্য জামিয়ার ছাত্র ও শিক্ষকদের দায়িত্ব আদায়/অনাদায়ের ক্ষেত্রে সরাসরি কোনো ধরনের হস্তক্ষেপ করতে পারবে না৷ কোন অভিযোগ বা আপত্তি থাকলে, তা জামিয়ার মুহতামিম সাহেবকে অবহিত করবে৷ ৫. জামিয়ার যেকোন কমিটির সদস্যগণ ছাত্র ও শিক্ষকদের যেকোনো অন্যায় বা অপরাধের কারনে ছাত্র ও শিক্ষককে কোন প্রকারের হুমকি-ধমকি, বকাঝকা ও প্রহার করতে পারবে না৷ ৬. জামিয়ার সিসি ক্যামেরার শতভাগ নিয়ন্ত্রণ জামিয়ার মুহতামিম বা শিক্ষকদের কাছে থাকবে, বহিরাগত কারো কাছে সিসি ক্যামেরার মনিটর বা নিয়ন্ত্রণ থাকতে পারবে না৷ উপরোক্ত আমাদের দাবিগুলো যতক্ষণ পর্যন্ত মানা না হবে, ততক্ষণ আমরা মাঠ ছাড়বো না এবং বেফাক, হাইয়া ও মাদরাসার বার্ষিক পরীক্ষাসহ সকল পরীক্ষা বর্জনের ঘোষণা দিলাম৷