| |
               

মূল পাতা সারাদেশ মহানগর ওয়াসাকে বাণিজ্যিক প্রতিষ্ঠানের রূপ দেওয়ার চেষ্টা : বাদশা


ওয়াসাকে বাণিজ্যিক প্রতিষ্ঠানের রূপ দেওয়ার চেষ্টা : বাদশা


রহমত ডেস্ক     27 February, 2022     04:21 PM    


রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেছেন, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান হলেও রাজশাহী ওয়াসাকে বাণিজ্যিক প্রতিষ্ঠানের রুপ দেওয়ার চেষ্টা চলছে। খোঁড়া কৌশল অবলম্বন করে জনগণের সেবা নিশ্চিত করার পরিবর্তে তারা লাভ-লোকশানের হিসেব কশছে। এমনটি আশা করি না। এটি পুরোপুরি অযৌক্তিক।

আজ (২৭ ফেব্রুয়ারি) রবিবার দুপুরের দিকে নগরীর হড়গ্রাম এলাকায় নিজের ব্যক্তিগত কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। সংবাদ সম্মেলনে রাজশাহী মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, জেলার সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল হক তোতাসহ দলের অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সম্প্রতি ওয়াসা কর্তৃপক্ষ পানির দাম তিন গুণ বাড়িয়েছে। এরই প্রতিবাদে রাজশাহীতে সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো শুরু করেছে আন্দোলন। সংবাদ সম্মেলন থেকে সেই আন্দোলনেও একাত্মতা জানান ফজলে হোসেন বাদশা।

বাদশা বলেন, সবার আগে জনগণকে সুপেয় পানি সরবরাহ করা ওয়াসার মূল দায়িত্ব। এটি পালনে তারা ব্যর্থ হলে সে দায় তাদেরই। অধিক মূল্য পরিশোধের মাধ্যমে জনগণ তাদের লোকশানের দায়িত্ব নিতে পারে না। আমরা ওয়াসাকে দানব হিসেবে দেখতে চাই না। সেবামূলক বিনয়ী প্রতিষ্ঠান হিসেবে দেখতে চাই। সংবাদ সম্মেলনে পানির দাম বাড়ানোয় চলমান বিভিন্ন আন্দোলন ও কর্মসূচিকে পুরোপুরি সমর্থন দেন দেশের তিনি।

তিনি আরো বলেন, রাজশাহীর মানুষ বরাবরই সংগ্রামী। আমরা লড়াইয়ের মাধ্যমে অধিকার ছিনিয়ে আনতে জানি। পানির অযৌক্তিক মূল্যবৃদ্ধির ক্ষেত্রেও সেটির ব্যত্যয় ঘটেনি। লক্ষ্য করছি- জনগণ সামাজিক ও রাজনৈতিকভাবে ওয়াসার এই সিদ্ধান্তের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ করছে। আমি এলাকার সংসদ সদস্য হিসেবে এটিকে পুরোপুরি সমর্থন করি। জনগণের নৈতিক স্বার্থে এটি আমার দায়িত্ব। তারা বৃহৎ কোনো কর্মসূচিতে গেলে আমি সব সময় তাদের পাশে আছি।

আবাসিকে ৩১ জানুয়ারি পর্যন্ত প্রতি হাজার লিটার পানির দাম ২ টাকা ২৭ পয়সা ছিল। ১ ফেব্রুয়ারি থেকে তা বাড়িয়ে ৬ দশমিক ৮১ টাকা করা হয়েছে। একই সময়ে, বাণিজ্যিক পানির দাম, যা আগে প্রতি হাজার লিটার ছিল ৪ টাকা ৫৪ পয়সা, তা বাড়িয়ে ১৩ টাকা ৬২ পয়সা করা হয়েছে। জানুয়ারিতে জারি করা ওয়াসার নোটিশে উল্লেখ করা হয়েছে, নতুন মূল্য ভবনে ব্যবহৃত পাইপের ব্যাস ও তলার ভিত্তিতে করা হবে। পানির বাড়তি মূল্য আরোপ করার পর থেকেই রাজশাহীতে শুরু হয়েছে আন্দোলন।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রাজশাহী রাজশাহী শাহমখদুম