| |
               

মূল পাতা সারাদেশ ‘পরিকল্পনা মাফিক কাজ করলে মানুষ অভীষ্ট লক্ষ্যে পৌঁছবে’


‘পরিকল্পনা মাফিক কাজ করলে মানুষ অভীষ্ট লক্ষ্যে পৌঁছবে’


রহমত ডেস্ক     27 February, 2022     08:05 PM    


পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, যে বরেন্দ্র অঞ্চলে এক সময় কোনো ফসল হতো না, আজ সেখানে ফলের বাগান হচ্ছে। বিভিন্ন ধরনের চাষাবাদ হচ্ছে। সেখানকার মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে। বরেন্দ্র অঞ্চলের পরিবেশ বদলেছে। মানুষ চেষ্টা করলে পরিবেশ বদলে দিতে পারে। পরিকল্পনা মাফিক কাজ করলে মানুষ অভীষ্ট লক্ষ্যে পৌঁছতে পারে। কোনো প্রতিকূলতা তার বাধা হতে পারে না। পরিকল্পনা নিয়ে কাজ করলে যে উন্নতি করা যায় তার দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার দূরদর্শী পরিকল্পনার কারণে আজ বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে।

আজ (২৭ ফেব্রুয়ারি) রবিবার দুপুরে রাজশাহীর বাঘা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সামাজিক বনায়ন কর্মসূচির উপকারভোগীদের মাঝে লভ্যাংশের চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এসময় উপস্থিত ছিলেন, বাঘা উপজেলা নির্বাহী অফিসার পাপিয়া সুলতানা, উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মো. লায়েব উদ্দীন লাভলু, রাজশাহী বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুজ্জামান শাহ, বগুড়া সামাজিক বনাঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ আমিনুল ইসলাম প্রমুখ।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আমাদের মাটি সীমিত, আমাদের খনিজ সম্পদ সীমিত, মধ্যপ্রাচ্যের দেশগুলোর মতো আমাদের তেল-গ্যাস নেই, খনিজ সম্পদ নেই। কিন্তু আমাদের আছে উর্বর ভূমি। এ ভূমিতে ছাগলে না খেলে, মানুষে না কাটলেও শুধু বীজ ফেলে রাখলেই গাছ হয়। পরিবেশকে ঠিক রাখতে হলে বনায়ন করতে হবে। ১৯৯৬ সালে প্রথমবার আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বনায়ন কর্মসূচি গ্রহণ করেছিল। এখন আরও সুযোগ বৃদ্ধি পাচ্ছে। নতুন করে রাস্তা তৈরি হচ্ছে। রাস্তার পুরোনো গাছ কেটে ফেলা হচ্ছে। সুতরাং নতুন করে গাছ লাগানোর সুযোগ বাড়ছে।

অনুষ্ঠানে বক্তব্য শেষে প্রতিমন্ত্রী বাঘা ও চারঘাট উপজেলার সামাজিক বনায়ন কর্মসূচির আওতায় সৃজিত বাগানে সম্পৃক্ত ১১৯ জন উপকারভোগীর হাতে ৫০ লাখ টাকার চেক তুলে দেন। উপকারভোগীদের মধ্যে ৮১ জন পুরুষ এবং ৩৮ জন নারী উপস্থিত ছিলেন। চেক বিতরণ শেষে উপকোরভোগীদের উদ্দেশে শাহরিয়ার আলম বলেন, আপনাদের (উপকারভোগী) দেখে এখন অন্যরা অনুপ্রাণিত হবে।

 


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রাজশাহী রাজশাহী বাঘা