| |
               

মূল পাতা স্বাস্থ্য ‘দেশে হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব’


‘দেশে হৃদরোগ বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব’


রহমত ডেস্ক     25 February, 2022     06:49 PM    


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়-বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, দেশে হৃদরোগের চিকিৎসা সেবার অনেক উন্নতি হলেও প্রয়োজনীয় সংখ্যক বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব রয়েছে। বিএসএমএমইউ দেশে বিশেষজ্ঞ চিকিৎসক তৈরিতে বিরাট অবদান রাখছে এবং এ কার্যক্রম আরও জোরদার করা হবে। একইসঙ্গে হৃদরোগ বিষয়ক কোর্সসমূহে ছাত্র ভর্তির সংখ্যা বৃদ্ধি করা হবে।

আজ (২৫ ফেব্রুয়ারি) শুক্রবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ কার্ডিওভাসকুলার রিসার্চ ফাউন্ডেশন ও যুক্তরাষ্ট্রের ইন্টারভেনশনাল একাডেমির যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী হৃদরোগ বিষয়ক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন শুরুর দিন প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, হৃদরোগ প্রতিরোধে গুরুত্ব দিতে হবে। ধূমপান করা যাবে না, নিয়মিত ব্যায়াম করতে হবে। ডায়েট কন্ট্রোল করা উচিত এবং জীবনে ডিসিপ্লিন থাকতে হবে। মানসিক চাপ মুক্ত থাকুন। লবণ ও চিনির ব্যবহার যথাযথ ও পরিমিত হতে হবে। যথাসম্ভব লবণ ও চিনি খাওয়া থেকে বিরত থাকুন। তবেই হৃদরোগ প্রতিরোধ করা যাবে। দেশের হৃদরোগ বিশেষজ্ঞ ও চিকিৎসকরা দেশেই রোগীদের উন্নত চিকিৎসাসেবা প্রদান করায় মানুষ উপকৃত হচ্ছে, একই সাথে বৈদেশিক মুদ্রা সাশ্রয় হচ্ছে, যা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

বাংলাদেশ কার্ডিওভাসকুলার রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি ও বিএসএমএমইউর হল প্রভোস্ট অধ্যাপক ডা. এ স ম মোস্তফা জামানের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে, উপস্থিত ছিলেন ইউজিসি অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জী, যুক্তরাষ্ট্রের কার্ডিওভাসকুলার বিশেষজ্ঞ ডা. রাজেশ এম ডেভ, জাতীয় হৃদরোগ ইন্সটিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক আব্দুল্লাহ আল শফি মজুমদার, বাংলাদেশ সোসাইটি অফ কার্ডিওভাসুকলার ইন্টারভেনশনের সভাপতি অধ্যাপক একেএম ফজলুর রহমান, ন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিওভাসুকলারের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন।