| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন বিরোধীদের ভালোভাবে বুঝাতে পারাই আসল সফলতা : মাহমুদ মাদানী


বিরোধীদের ভালোভাবে বুঝাতে পারাই আসল সফলতা : মাহমুদ মাদানী


রহমত ডেস্ক     23 February, 2022     11:09 AM    


জানেশীনে ফিদায়ে মিল্লাত, বর্তমান বিশ্বের অন্যতম অধ্যাত্মিক রাহবার, জমিয়তে উলামা হিন্দ-একাংশের সভাপতি, আওলাদে রাসূল মাওলানা সাইয়্যিদ মাহমুদ আসআদ মাদানী বলেছেন, আমাদের দুনিয়াতে দুই ধরণের লোক রয়েছে, এক. যারা সত্যিকারের বিরোধী, দুই. যারা না বুঝে বিরোধিতা করে।  কেউ যদি না বুঝে বিরোধিতা করে, তাহলে যতক্ষণ না তাকে ভালোভাবে বুঝানো হবে—ততক্ষণ তাকে পরিপূর্ণ বিরোধী বলা যাবে না। বিরোধীতাকারী ব্যক্তিকে ভালোভাবে বুঝাতে পারাই আসল সফলতা।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বাদ মাগরিব রাজধানীর খিলগাঁও চৌধুরীপাড়াস্থ ঝিল মসজিদে জামিআ ইকরা বাংলাদেশের দাওরায়ে হাদীসের শিক্ষাসমাপনী, পুরস্কার বিতরণী ও খতমে বুখারীতে তিনি এসব কথা বলেন। জামিআ ইকরার রঈস মাওলানা আরীফ উদ্দীন মারুফের সভাপতিত্বে ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মাওলানা হুসাইনুল বান্নার পরিচালনায় বক্তব্যে রাখেন, জামিআ ইকরার শায়খুল হাদিস ও শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম, মাওলানা ফরীদ উদ্দীন মাসঊদ,  আল জামিয়াতুল ইসলামিয়া ইদরাতুল উলুম আফতাবনগরের মুহতামিম মাওলানা মুহাম্মাদ আলী, জামিআ ইকরার সিনিয়র মুহাদ্দিস মাওলানা আব্দুর রহীম কাসেমী, খুলনা মাদানী নগর মাদরাসার মুহতামিম মাওলানা ইমদাদুল্লাহ কাসেমী, ইকরা বাংলাদেশের প্রিন্সিপাল মাওলানা সদরুদ্দীন মাকনুন, জামিআ ইকরার সিনিয়র মুহাদ্দিস মুফতি ফয়জুল্লাহ আমান কাসেমী, মুফতি সাইফুল ইসলাম, মুফতি হামিদুল ইসলাম প্রমুখ।

দরস প্রদানের পর ফারেগীন ছাত্রদের উদ্দেশ্যে মাওলানা মাহমুদ মাদানী  বলেন, মাদরাসায় পড়াশোনা করার যে সুযোগ আপনাদের হয়েছে, আজ আলেম হয়েছেন, এজন্য আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশ করুন। আমি দুআ করি, ইলমের বড়ত্ব নয়, ইলমের নূর আসুক আপনাদের অন্তরে। আল্লাহ তাআলা যোগ্যতা দেখেন না, অন্তর দেখেন জানিয়ে আওলাদে রাসূল বলেন, যোগ্যতা কোনো বড় ব্যাপার নয়, অন্তর বিশুদ্ধ থাকাই বড় বিষয়। অন্তর বিশুদ্ধ থাকলে আল্লাহ তাআলা আপনাদেরকে ইসলামের বড় বড় খেদমত আঞ্জাম দেয়ার তাওফীক দেবেন। ইতিহাস ঘাঁটলে দেখা যায়, কম যোগ্যতাসম্পন্ন আলেমদের দ্বারাও আল্লাহ তাআলা বড় বড় কাজ নিয়েছেন। সুতরাং আপনারা আপনাদের অন্তর পরিশুদ্ধ করার চেষ্টা করুন।

মাওলানা মাহমুদ আসআদ মাদানী বলেন, আল্লাহ তাআলা আপনাদেরকে নবুওয়তের কাজের জন্য নির্বাচন করেছেন। মুসলিম ঘরে জন্ম দিয়েছেন। দীনের ইলম শেখার জন্য মাদরাসায় আসার তাওফিক দিয়েছেন। এটা আপনাদের উপর আল্লাহ তাআলার বড় মেহেরবানী। আপনাদের বুঝতে যে, আপনারা কোনো সাধারণ মানুষ নন। আপনারা আল্লাহ তাআলার নির্বাচিত বিশেষ বান্দা। তাই আল্লাহ তাআলা আপনাদের যে জন্য নির্বাচন করেছেন, সেদিকে আপনাদের মনযোগী হতে হবে। নবুওয়তের কাজ করার জন্য নিজেদেরকে প্রস্তুত করতে হবে, সেই লক্ষ্যে গড়তে হবে নিজেদের।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, বিজ্ঞানীরা এক সময় বলতো, যেসব জিনিসের আকৃতি নেই, দৈর্ঘ্যপ্রস্থ নেই, সেসব জিনিসের ওজন করা যায় না, মাপা যায় না, তাই আমলনামাও মাপা যাবে না। কিন্তু এখন তারা তাদের মত থেকে ফিরে এসেছে, কারণ তারা নিজেরাই এখন বাতাস পরিমাপ করতে পারে। এজন্য বলি, বিজ্ঞানের যত উন্নতি হচ্ছে, ততো তারা ইসলামের সাথে মিলে যাচ্ছে। কারণ বিজ্ঞান চূড়ান্ত সঠিক লক্ষ্যে পৌঁছালে, তারা ইসলামের সাথেই মিলবে। এজন্য বিজ্ঞানের উন্নতি ইসলামের জন্য মঙ্গলজনক।

দুআ মাহফিলে উপস্থিত সবাইকে নেক ও এক হওয়ার আহ্বান জানিয়ে মাওলানা মাসউদ বলেন, উম্মাহের এই দুর্দিনে আমাদেরকে নেক ও এক হতে হবে। নেক ও এক হতে হলে ৩টি কাজ করতে হবে— এক. দিলের সাথী আল্লাহকে বানাতে হবে, দুই. আমলের সাথী বানাতে হবে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে, তিন. পথচলার সাথী বানাতে হবে সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহুকে।