| |
               

মূল পাতা জাতীয় সমুদ্রসীমা সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কোস্টগার্ড: প্রধানমন্ত্রী


সমুদ্রসীমা সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে কোস্টগার্ড: প্রধানমন্ত্রী


রহমত ডেস্ক     15 February, 2022     12:19 PM    


সমুদ্রসীমা সুরক্ষায় কোস্টগার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নদীমাতৃক বাংলাদেশের নিরাপত্তা রক্ষায় কোস্টগার্ডের ভূমিকা গুরুত্বপূর্ণ। কোস্ট গার্ডকে আধুনিক ও আন্তর্জাতিক মানের করার জন্য সরকার কাজ করছে।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ কোস্ট গার্ডের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘বাংলাদেশ কোস্ট গার্ড দিবস-২০২২’ উপলক্ষে এক অনুষ্ঠানে  ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাহিনীটিতে ১৫ হাজার জনবল অর্জনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ বাহিনীর সদস্যদের প্রশিক্ষিত করে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করার সুযোগ তৈরি করেছে সরকার। বাংলাদেশ কোস্টগার্ডকে আধুনিক ও শক্তিশালী করার লক্ষ্যে খুব শিগগিরই এ বাহিনীতে উন্নত প্রযুক্তির জাহাজ, হোভ্যারক্র্যাফট ও দ্রুতগতিসম্পন্ন বোট যুক্ত হতে যাচ্ছে।

প্রধানমন্ত্রী আরও জানান, বিশাল সমুদ্রসীমাও নদীমাতৃক বাংলাদেশের সম্পদ কাজে লাগিয়ে দেশেই তৈরি হচ্ছে বিশ্বমানের জাহাজ। গভীর সমুদ্র থেকেও স্যাটেলাইটের মাধ্যমে তথ্য আদান-প্রদান করা যাবে। একাদশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা করতে বাংলাদেশ কোস্ট গার্ড প্রস্তুত রয়েছে। এই বদ্বীপের সমস্ত সম্পদ কাজে লাগিয়ে আগামী প্রজন্ম দেশের চলমান উন্নয়নের গতি অক্ষুণ্ন রাখবে। এ বাহিনীর সদস্যদের সততা, নিষ্ঠা ও মানবসেবার ব্রত নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।