| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আফগানদের ইতিহাস জানলে আমেরিকার মতো ভুল আর কেউ করবে না: ইমরান খান


আফগানদের ইতিহাস জানলে আমেরিকার মতো ভুল আর কেউ করবে না: ইমরান খান


মুসলিম বিশ্ব ডেস্ক     10 February, 2022     02:12 PM    


আফগানদের ইতিহাস জানলে আমেরিকার মতো ভুল আর কেউ করবে না বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আমেরিকানরা আফগানিস্তানের ইতিহাস পড়েনি। যারা আফগানদের ইতিহাস পড়েছে তারা কখনোই আমেরিকার মতো এমন ভুল করবে না।

সম্প্রতি চীনের ফুদান বিশ্ববিদ্যালয়ের পরিচালকের সাথে একান্ত ভার্চুয়াল সাক্ষাৎকারে পাক প্রধানমন্ত্রী এ কথা বলেন।

ইমরান খান বলেন, ৪০ বছর পর আফগানিস্তানে শান্তি ফিরে এসেছে। বর্তমানে সেখানে কোনো সংঘাত নেই। পশ্চিমা শক্তিগুলো আফগানিস্তানের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করে তালেবানকে কোনঠাসা করে রেখেছে। আমেরিকা নিজেদের স্বার্থে পাকিস্তানকেও ব্যবহার করেছে। যখন প্রয়োজন শেষ তখন ছুড়ে ফেলেছে।

সাক্ষাৎকারে ইমরান আরও বলেন, আফগানিস্তানের পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র পাকিস্তানকে দায়ী করে আসছে। অথচ আমি সেই প্রথম দিন থেকেই আফগানিস্তানে শুরু হওয়া আমেরিকারের সামরিক অপারেশনের বিরোধিতা করেছি। আফগানিস্তানের সার্বভৌম জনগণ কখনই বিদেশি আধিপত্য স্বীকার করেনি।

গতবছরের আগস্ট মাসে মার্কিন সমর্থিত আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ থেকে পালিয়ে গেলে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান সরকার। পরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন আফগানিস্তানের ৯৫০ কোটি ডলার আটকে দেয়। এর পরপরই আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ এবং বিশ্ব ব্যাংক আফগানিস্তানে তাদের কর্মকাণ্ড বন্ধ করে দেয়। আশরাফ গনি সরকারের পতনের আগে আগস্ট মাসেই এ দুটি প্রতিষ্ঠান আফগানিস্তানকে ৩৪ কোটি ডলার অর্থ সরবাহের প্রতিশ্রুতি দিয়েছিল। মার্কিন সরকার আফগান অর্থ আটকের পর আন্তর্জাতিক অঙ্গনের বহু দেশ আফগানিস্তানের সঙ্গে আর্থিক লেনদেন বা আফগানিস্তানকে সহযোগিতা করা বন্ধ করে দিয়েছে।

সূত্র, ডেইলি পাকিস্তান।