| |
               

মূল পাতা সারাদেশ মহানগর রাজশাহীর সব সাইনবোর্ড বাংলা করতে গণবিজ্ঞপ্তি জারি করা হবে


রাজশাহীর সব সাইনবোর্ড বাংলা করতে গণবিজ্ঞপ্তি জারি করা হবে


রহমত ডেস্ক     06 February, 2022     10:46 PM    


রাজশাহী নগরীর সব সাইনবোর্ড বাংলা করার জন্য নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজশাহী সিটি করপোরেশন-আরসিসি। মাল্টিন্যাশনাল কোম্পানির সাইনবোর্ডে ইংরেজি থাকলেও তার পাশে বাংলা লেখা থাকতে হবে।

জানা গেছে, ২০১৪ সালের ১৭ ফেব্রুয়ারি হাইকোর্টের একটি বেঞ্চ এক আদেশে দেশের সব সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বর প্লেট, সরকারি দফতরের নামফলক এবং গণমাধ্যমে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার বন্ধ করতে সরকারকে ব্যবস্থা নিতে বলেন। সংবিধানের ৩ অনুচ্ছেদে বলা হয়েছে, প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা বাংলা। এ ছাড়া বাংলা ভাষা প্রচলন আইন ১৯৮৭-এর ৩ ধারায়ও সরকারি অফিস, আদালত, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চিঠিপত্র, আইন-আদালতের সওয়াল-জবাব এবং অন্যান্য কাজে বাংলার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

আরসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নূর-ঈ-সাইদ জানান, সাত বছর আগেই বাংলায় সাইনবোর্ড লেখার নির্দেশনা দিয়েছে হাইকোর্ট। সে নির্দেশনা অনুযায়ী প্রতি বছরই নোটিশ করা হয়। এবারও ভাষার মাসে নোটিশ করার সিদ্ধান্ত হয়েছে। সোমবার সকাল থেকে দোকানে দোকানে চিঠি দেওয়া হবে। গণবিজ্ঞপ্তি জারি করা হবে। এটা প্রশাসনিক আদেশ। সাইনবোর্ড ঠিক করার জন্য সাতদিনের সময় দেওয়া হয়েছে। এ সময়ের মধ্যে আদেশ না মানলে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এই আদেশ প্রশাসনিক ফাইলেই হয়েছে। এজন্য কোনো সভা হয়নি। হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন হবে। ভাষার মাস উপলক্ষ্যে বিষয়টিকে বাড়তি গুরুত্ব দেওয়া হচ্ছে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: রাজশাহী রাজশাহী গোদাগাড়ী