| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসলামবিদ্বেষ কোনোভাবেই মেনে নেওয়া যায় না : ট্রুডো


ইসলামবিদ্বেষ কোনোভাবেই মেনে নেওয়া যায় না : ট্রুডো


রহমত ডেস্ক     31 January, 2022     07:09 PM    


কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ইসলামবিদ্বেষ মেনে নেওয়া যায় না। এটি থামানো দরকার। এই ঘৃণা শেষ করে আমাদের সম্প্রদায়কে কানাডীয় মুসলিমদের জন্য আরো নিরাপদ করে গড়ে তুলতে হবে। আর তার জন্য আমরা একজন বিশেষ দূত নিয়োগ দিতে চাই। রবিবার (৩০ জানুয়ারি) এক টুইটে তিনি এসব কথা বলেন। গত বছর কানাডা সরকার কুইবেক শহরে মসজিদে হামলার স্মরণ ও ইসলামবিদ্বেষের বিরুদ্ধে পদক্ষেপ হিসেবে ২৯ জানুয়ারিকে বিশেষ দিবস ঘোষণার পরিকল্পনার কথা জানিয়েছিল।

ট্রুডোর এ ঘোষণার একদিন আগে, গত শনিবার এক বিবৃতিতে ইসলামবিদ্বেষ দূর করতে বিশেষ প্রতিনিধি নিয়োগে সরকারের পরিকল্পনার কথা জানিয়ে কানাডার আবাসনমন্ত্রী আহমেদ হুসেন বলেন, এই দূত নিয়োগ কানাডা সরকারের নতুন বর্ণবাদবিরোধী কৌশলের অংশ হবে।  চলতি বছর ওই সন্ত্রাসী ঘটনার পাঁচ বছরপূর্তিতে কানাডা সরকার দেশজুড়ে মুসলিম সম্প্রদায়ের পাশে দাঁড়িয়েছে এবং ইসলামভীতি ও ঘৃণা-সৃষ্ট সহিংসতা মোকাবিলায় ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছে। ইসলামবিদ্বেষ কানাডাসহ গোটা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের কাছে দৈনন্দিন বাস্তবতা। যেহেতু আমরা ভুক্তভোগীদের সম্মান করি, তাই অবশ্যই মনে রাখতে হবে, বৈষম্যের বিরুদ্ধে লড়াই ও আরও অন্তর্ভুক্তিমূলক কানাডা গড়ে তোলার দায়িত্ব আমাদেরই। এ জন্যই কেন্দ্রীয় সরকার ২০২১ সালের জুলাই মাসে ইসলামবিদ্বেষের ওপর একটি ভার্চুয়াল জাতীয় সম্মেলনের আয়োজন করেছিল। ওই সম্মেলনে উপস্থাপিত সুপারিশগুলোর একটি হচ্ছে বিশেষ প্রতিনিধি নিয়োগ। এটি হবে কানাডা সরকারের বর্ণবাদবিরোধী কৌশলের একটি পদক্ষেপ।

Islamophobia is unacceptable. Full stop. We need to put an end to this hate and make our communities safer for Muslim Canadians. To help with that, we intend to appoint a Special Representative on combatting Islamophobia. More details here: https://t.co/sEiOYlLRaw

— Justin Trudeau (@JustinTrudeau) January 29, 2022