| |
               

মূল পাতা জাতীয় রমজানকে ঘিরে পণ্যের দাম স্বাভাবিক রাখতে কাজ চলছে


রমজানকে ঘিরে পণ্যের দাম স্বাভাবিক রাখতে কাজ চলছে


রহমত ডেস্ক     30 January, 2022     08:32 PM    


বাণিজ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি বলেছেন, মান্ধাতা আমলে করা স্থাপনাগুলো সংস্কার ও আধুনিকায়ন করা জরুরি। কারাগারকে কেবল বন্দিশালা নয়, এটা সংশোধনাগার হবে। সরকার সেই লক্ষে বহুমুখী পরিকল্পনা গ্রহণ করেছে। রমজান মাসে পণ্যের দাম যেন না বাড়ে, এটা আমরাও ভাবছি। আসন্ন রমজানকে ঘিরে বাজারে পণ্যের দাম স্বাভাবিক রাখতে কাজও চলছে। কিন্তু আন্তর্জাতিক বাজারের ওপর নির্ভরশীল পণ্যের দাম আমরা কমাতে পারব না। বিদেশ থেকে আমদানি করার পরে কেনা দর ধরে আমরা একটি দাম নির্ধারণ করে দিই।

আজ (৩০ জানুয়ারি) রবিবার সকালে রংপুর কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।  এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক আসিব আহসান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোছাদ্দেক হোসেন বাবলু, মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিয়ার রহমান সফি, জেলা আ’লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, জেলা আ’লীগের যুগ্ম সম্পাদক রোজী রহমান ও জেলা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান সিদ্দিকী রনি প্রমুখ।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমরা ভোজ্যতেল, মসুর ডাল, চিনিসহ চারটি আইটেম দেখি। আন্তর্জাতিক বাজারে যখন দাম বাড়ে তখন এর প্রভাব বাংলাদেশেও পড়ে। চালের দাম কখনো দেশে বাড়ছে আবার কমছে, এটা খাদ্য মন্ত্রণালয় বলতে পারবে। এখন পেঁয়াজের দাম এসছে কিন্তু কৃষকরা বলছে দাম না বাড়াতে। এমন সমস্যা আমাদের সবদিক থেকে আছে। দাম কমলে কৃষকের সমস্যা, বেড়ে গেলে সাধারণ মানুষের সমস্যা। তবে আমরা ব্যালেন্স করার চেষ্টা করি। ভোজ্যতেলের দাম আন্তর্জাতিক বাজারে বেড়েই চলেছে। আগামী মাসে আমরা বসব, এই দাম কতটুকু করা প্রাক্টিক্যাল ব্যবসায়ীদেরকেও দেখতে হবে। তারা যেনো লোকসান না করে। সাধারণ মানুষও যেনো সেই সুজোগ পায়। এসব নিয়ে আলোচনাও চলছে। খোলা বাজারে ন্যায্যমূল্যে পণ্য বিক্রির পরিমাণ বাড়ানো হবে। রমজানে টিসিবির পণ্য বিক্রির পরিমাণও ডাবল করা হবে। মানুষের ক্রয় ক্ষমতার মধ্যেই রমজানের নিত্যপণ্যের বাজার থাকবে। এ জন্য বাজার মনিটরিং বাড়ানো হচ্ছে।

তিনি আরো বলেন, তিস্তা নদীকে ঘিরে সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে। সাড়ে ৮ হাজার কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। এটি বাস্তবায়ন হলে তিস্তাপাড় তথা রংপুর বিভাগের পর্যাপ্ত উন্নতি ঘটবে, ব্যাপক পরিবর্তন হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্তরাঞ্চলের উন্নয়নে বেশ আন্তরিক। আমরা তারই নির্দেশনায় কাজ করে যাচ্ছি।