| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব স্বীকৃতি না দিলে মার্কিন স্বার্থ হুমকির মুখে পড়বে : তালেবান


আফগান স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজ উদ্দিন হাক্কানি

স্বীকৃতি না দিলে মার্কিন স্বার্থ হুমকির মুখে পড়বে : তালেবান


মুসলিম বিশ্ব ডেস্ক     27 January, 2022     07:09 PM    


আফগানিস্তানে তালেবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজ উদ্দিন হাক্কানি আমেরিকাকে সতর্ক করে দিয়ে বলেছেন, হোয়াইট হাউজ যদি তালেবানকে স্বীকৃতি না দেয় তাহলে মার্কিন স্বার্থ হুমকির মুখে পড়বে। তিনি আল জাজিরা টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে এ সতর্কবাণী উচ্চারণ করেছেন। 

আফগান স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেছেন, আমেরিকা তালেবানকে স্বীকৃতি না দেয়ার অর্থই হচ্ছে আফগান জনগণের বিরুদ্ধে শত্রুতার দরজা পুরোপুরি খুলে রাখা। তিনি তালেবানের ব্যাপারে মার্কিন নীতির তীব্র সমালোচনা করে বলেছেন, ওয়াশিংটন এই গোষ্ঠীর প্রতি আন্তর্জাতিক সমাজের সমর্থন আদায়ের পথেও বাধা সৃষ্টি করছে যা একেবারেই অগ্রহণযোগ্য।

পর্যবেক্ষকরা বলছেন, স্বীকৃতি না দিলে মার্কিন স্বার্থ হুমকির মুখে পড়বে বলে তালেবান স্বরাষ্ট্রমন্ত্রী যে সতর্কবাণী উচ্চারণ করেছেন তা থেকে বোঝা যায় আমেরিকার ব্যাপারে তাদের নীতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। গত ১৫ আগস্ট তালেবান গোষ্ঠী ফের আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ  করে এবং সাম্প্রতিক মাসগুলোতে তাদেরকে স্বীকৃতি দেয়ার জন্য বারবার আমেরিকার প্রতি আহ্বান জানিয়ে আসছে। কিন্তু যুক্তরাষ্ট্র জানিয়েছে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার জন্য তাদের কোনো তাড়াহুড়া নেই এবং বেশ কিছু বিষয়ে তালেবানের নীতিতে পরিবর্তন এলেই কেবল তাদেরকে স্বীকৃতি দেয়া হবে।

আমেরিকা শুধু যে তালেবানকে স্বীকৃতি দিচ্ছে না তাই নয় একইসঙ্গে ওই দেশটির বিপুল অর্থ সম্পদ আটকে দেয়ায় আফগান জনগণ কঠিন অর্থনৈতিক সংকটে পড়েছে। ধারণা করা হচ্ছে এভাবে আমেরিকা তালেবান সরকারকে চ্যালেঞ্জের মুখে ফেলে তাদেরকে দুর্বল করার চেষ্টা চালাচ্ছে।

তালেবান অভিযোগ করেছে তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে ইউরোপও মার্কিন নীতি অনুসরণ করছে। এ অবস্থায় ধারণা করা হচ্ছে, আমেরিকা যতদিন পর্যন্ত তালেবানকে স্বীকৃতি না দিচ্ছে ততদিন পর্যন্ত ইউরোপও তালেবানকে স্বীকৃতি দেবে না।

-পার্সটুডে