| |
               

মূল পাতা জাতীয় ইমাম-মুয়াজ্জিনদের চাকরি জাতীয়করণে ৬ দফা দাবি


ইমাম-মুয়াজ্জিনদের চাকরি জাতীয়করণে ৬ দফা দাবি


রহমত ডেস্ক     26 January, 2022     04:04 PM    


সরকারি কলেজের জামে মসজিদের ইমাম-মুয়াজ্জিন-খাদিমদের চাকরি জাতীয়করণসহ ৬ দফা দাবি জানানো হয়েছে। ঐক্য পরিষদের দাবিগুলো হলো; দেশের ৩৫০ সরকারি কলেজ জামে মসজিদের সাড়ে পাঁচ শ ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ করা। ইমামদের প্রথম শ্রেণির নন–ক্যাডার কর্মকর্তা, মুয়াজ্জিনদের তৃতীয় শ্রেণি ও খাদিমদের চতুর্থ শ্রেণির পদমর্যাদা দান। মসজিদ ব্যবস্থাপনা নীতিমালাকে সংশোধন-পরিমার্জন করে যুগোপযোগী তথা সার্ভিস নীতিমালা প্রণয়ন। ইমাম-মুয়াজ্জিনদের জন্য সম্মানজনক আবাসন ব্যবস্থা নিশ্চিত করা। যেকোনো দুর্ঘটনায় মৃত্যুবরণকারী ইমাম-মুয়াজ্জিনদের পরিবারের জন্য নগদ ১০ লাখ টাকা আর্থিক অনুদানের ব্যবস্থা করা। ইমাম-মুয়াজ্জিন কল্যাণ ট্রাস্টের জন্য দেশি-বিদেশি অনুদান সংগ্রহের মাধ্যমে তহবিল পাঁচ শ কোটি টাকায় উন্নতি করা।

আজ (২৬ জানুয়ারি) বুধবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদ আয়োজিত ‘এসডিজি বাস্তবায়নে ধর্মীয় নেতাদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা থেকে এই দাবি জানানো হয়। সভায় আরও বক্তব্য দেন সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খান, ঐক্য পরিষদের সভাপতি মাওলানা মোহাম্মদ এহসান উদ্দিন, মহাসচিব হাফিজ মাওলানা মোহাম্মদ নাছিম, দৈনিক ইনকিলাবের সহ সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী প্রমুখ।

ইমাম-মুয়াজ্জিনদের দাবির প্রতি সম্মতি জানিয়ে সভার প্রধান আলোচক ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহের গ্র্যান্ড ইমাম আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ বলেছেন, ইমামদের প্রতি যে মর্যাদা সেটা শুধু মানুষের মধ্যে নয়, আল্লাহ তাআলা মর্যাদা দিয়েছেন। কথায় চিড়া ভিজে না। এখন যদি কথায় চিড়া ভেজাতে চাই, তাহলে তো সম্ভব না।  প্রধানমন্ত্রীকে আমি যতটুকু জানি, তিনি জনগণের উন্নয়নে তাদের দাবি বাস্তবায়নে পিছপা হন না। তিনি কওমি মাদরাসার স্বীকৃতি দিয়ে সাহসিকতার পরিচয় দিয়েছেন। নিশ্চয়ই তিনি এই দাবিও পূরণ করবেন। বঙ্গবন্ধু যেভাবে রাষ্ট্র তৈরি করতে চেয়েছিলেন, প্রধানমন্ত্রী সেভাবে দেশ গড়ছেন।