| |
               

মূল পাতা স্বাস্থ্য করোনাভাইরাস ঢাকায় ওমিক্রনের আরো ৩ ভ্যারিয়েন্ট : আইসিডিডিআর,বি


ঢাকায় ওমিক্রনের আরো ৩ ভ্যারিয়েন্ট : আইসিডিডিআর,বি


রহমত ডেস্ক     24 January, 2022     06:27 PM    


রাজধানী ঢাকা শহরে বৈশ্বিক মহামারী মরণঘাতী নভেল করোনাভাইরাস সংক্রমণের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আফ্রিকাসহ আরো তিন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ-আইসিডিডিআর,বি। আজ (২৪ জানুয়ারি) সোমবার আইসিডিডিআর,বি তাদের ওয়েবসাইটে গবেষণার এই তথ্য তুলে ধরেছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ঢাকা শহরে যে তিনটি উপধরন আছে সেগুলো আফ্রিকান, ইউরো-আমেরিকান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওমিক্রন ধরনের সঙ্গে মিলে যায়। এছাড়া, আইসিডিডিআর,বি গবেষণায় বলছে, জানুয়ারির প্রথম দুই সপ্তাহে তাদের ল্যাবরেটরিতে ১ হাজার ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২৮ শতাংশই ছিল করোনায় আক্রান্ত। আর আক্রান্তদের মধ্যে ওমিক্রন ছিল ৬৯ শতাংশের নমুনায়। ওমিক্রনে আক্রান্ত ২৯ জনের মধ্যে ২৭ জনের মৃদু উপসর্গ কিংবা কোনও উপসর্গও ছিল না। ২৪ জন টিকার দুই ডোজ নিয়েছিলেন, বুস্টার ডোজ নিয়েছেন একজন। একজন শুধু একদিনের জন্য হাসপাতালে ভর্তি ছিলেন। এদের মধ্যে পুরুষ ১৩ জন ও নারী ১৬ জন ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশে ৬ ডিসেম্বর ওমিক্রন প্রথম শনাক্ত হয়। ওই মাসেই আইসিডিডিআর,বির ল্যাবে পরীক্ষা করা ঢাকা শহরের ৭৭ জন করোনা রোগীর মধ্যে পাঁচটিতে ওমিক্রন শনাক্ত করা হয়েছিল। অন্যগুলো ছিল ডেল্টা ভেরিয়েন্ট।