| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন ‘সারাদেশের জুলুমের প্রতিচ্ছবি শাবিপ্রবিরর আন্দোলন’


‘সারাদেশের জুলুমের প্রতিচ্ছবি শাবিপ্রবিরর আন্দোলন’


রহমত ডেস্ক     21 January, 2022     11:22 PM    


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, আমাদের দেশের বিশ্ববিদ্যালয়ে আগত শিক্ষার্থীদের প্রথম বর্ষেই মেরুদণ্ডহীন করে দেওয়া হয়। আজ যখন শিক্ষার্থীরা তাদের ন্যায্য দাবি আদায়ের আন্দোলন করছে তখন তাদের ওপরে নিপীড়ন শুরু করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলোতে দেখা যায়, যারা সরকারের ভৃত্য-গোলামে পরিণত হতে পারে তারাই আজ ওই পদের জন্য যোগ্য হয়ে থাকে। যার উদাহরণ আজকের শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঘটমান পরিস্থিতিতে তথাকথিত উপাচার্যের শিক্ষার্থীদের প্রতি আচরণের মাধ্যমে পরিলক্ষিত।

শুক্রবার (২১ জানুয়ারি) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিনকে অপসারণ, হামলাকারী পুলিশ-ছাত্রলীগের বিচার এবং শিক্ষার্থীদের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে সংহতি সমাবেশে তিনি এসব কথা বলেন।

বিপ্লবী ছাত্রমৈত্রীর সভাপতি ইকবাল কবিরের সভাপতিত্বে এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের প্রচার ও প্রকাশনা সম্পাদক রাফিকুজ্জামান ফরিদের সঞ্চালনায় বক্তব্য রাখেন, ঢাবি শিক্ষক মোশাহিদা সুলতানা রিতু, সাংবাদিক ফারুক ওয়াসিফ, সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকা জুঁতি, সলিমুল্লাহ মেডিক্যাল কলেজের অধ্যাপক ডা. হারুনুর রশিদ, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহিদ সুজন, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি সুনয়ন চাকমা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দীন প্রিন্স প্রমুখ।