| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব ওমরাহ পালনে ইচ্ছুকদের জন্য নতুন নির্দেশনা


ওমরাহ পালনে ইচ্ছুকদের জন্য নতুন নির্দেশনা


মুসলিম বিশ্ব ডেস্ক     06 January, 2022     09:12 AM    


পবিত্র ওমরাহ পালনে ইচ্ছুকদের জন্য নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। সৌদি সংবাদমাধ্যম সৌদি গেজেট থেকে জানা যায়, নতুন নির্দেশনা অনুযায়ী প্রথমবার ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। 

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় টুইটার থেকে জানাযায়, নতুন নির্দেশনা অনুযায়ী প্রথমবার ওমরাহ পালন শেষে দ্বিতীয়বার ওমরাহ পালনে ইচ্ছুকদের ইটামারনা বা তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে ফের আবেদন করতে হবে। ১০ দিন পার হওয়ার পর তাদের ওমরাহ পালনে অনুমতি দেওয়া হবে।

এদিকে, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্টের বিস্তার থেকে বাঁচতে মক্কা ও মদিনায় আবারও সামাজিক দূরত্বের বিধান আরোপ করেছে সৌদি আরর।

উল্লেখ্য, গত বুধবার সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় ৭৪৪ জন নতুন করোনা রোগী শনাক্ত করেছে। গত বছর আগস্টের পর এটি ছিল সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা। মহামারি শুরু হওয়ার পর থেকে সৌদি আরবে এ পর্যন্ত পাঁচ লাখ ৫৪ হাজার রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে মারা গেছে ৮ হাজার ৮৭৪ জন।

দেশটির সরকার গত রোববার ঘোষণা করেছে, ১ ফেব্রুয়ারি থেকে দোকানপাট ও শপিং সেন্টার এবং রেস্তোরাঁয় যেতে চাইলে সব সৌদি নাগরিক কিংবা সে দেশে বসবাসকারী ও দর্শনার্থীকে কোভিড বুস্টারের প্রমাণ দেখাতে হবে।