| |
               

মূল পাতা আন্তর্জাতিক ২০২১ সালের সবচেয়ে দুর্নীতিগ্রস্তদের তালিকায় আশরাফ গনি : ওসিসিআরপি


২০২১ সালের সবচেয়ে দুর্নীতিগ্রস্তদের তালিকায় আশরাফ গনি : ওসিসিআরপি


আন্তর্জাতিক ডেস্ক     29 December, 2021     10:47 PM    


২০২১ সালের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদদের তালিকায় ঢুকেছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি। তালিকায় শীর্ষে আছেন বেলারুশের বর্তমান প্রেসিডেন্ট আলেক্সান্দর লুকাশেঙ্কো। এছাড়াও রয়েছেন সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদ, তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোয়ান এবং অস্ট্রিয়ার কুখ্যাত চ্যন্সেলর সেবাস্টিয়ান কুর্জ।

বুধবার (২৯ ডিসেম্বর) অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক বৈশ্বিক অলাভজনক সংস্থা অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রোজেক্ট-ওসিসিপিআর এ তালিকা প্রকাশ করেছে।  নিজ দেশের জনগণকে দুর্দশা ও মৃত্যুর মুখে ফেলে পিঠটান দেওয়ার জন্যই তাকে বিশ্বের অন্যতম শীর্ষ দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদের স্বীকৃতি দিচ্ছে ওসিসিপিআর।

ওসিসিপিআরের পরিচালক ড্রিউ সুলিভান বলেন, একজন সত্যিকারের দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদ হওয়ার জন্য যেসব বৈশিষ্ট্য থাকা প্রয়োজন, তার সবই আশরাফ গনির আছে। তার দুর্নীতি ও অদক্ষতা সীমাহীন। তিনি নিজ দেশের জনগণকে ত্যাগ করেছেন, তাদেরকে ভয়াবহ বিপর্যয় ও মৃত্যুর মুখে ঠেলে দিয়েছেন কেবল এই কারণে, যেন তিনি সংযুক্ত আরব আমিরাতে নিজ প্রশাসনের দুর্নীতিগ্রস্ত কর্মকর্তার সঙ্গে আরামপ্রদ জীবনযাপন করতে পারেন।

তালিকায় শীর্ষে থাকা লুকাশেঙ্কো সম্পর্কে তিনি বলেন, ৬৭ বছর বয়সী এই প্রেসিডেন্ট ১৯৯৩ সাল থেকে বেলারুশের ক্ষমতায় আছেন, এবং নির্বাচনে কারচুপি, সমালোচকদের নিপীড়ন, বিক্ষোভকারীদের গ্রেফতার ও প্রহারসহ ক্ষমতায় থাকার জন্য যা যা করা দরকার, সবই তিনি করে যাচ্ছেন। এখনও যে তিনি ক্ষমতায় টিকে আছেন, তার প্রধান কারণ- ক্রেমলিনের (রাশিয়ার রাষ্ট্রপতির দফতর) আশীর্বাদ তার সঙ্গে আছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সম্পর্কে বলা হয়েছে, সিরিয়াকে তিনি ধ্বংসাত্মক গৃহযুদ্ধের দিকে ঠেলে দিয়েছেন এবং ক্ষমতায় থাকা অবস্থায় রাষ্ট্রীয় কোষাগার থেকে কোটি কোটি ডলার চুরি করেছেন। এরদোয়ানকে এই তালিকায় রাখার কারণ হলো মুদ্রাপাচারের অভিযোগ। তার বিরুদ্ধে রাষ্ট্রীয় তহবিল তছরুপের অভিযোগও রয়েছে। এছাড়া অস্ট্রিয়ার ক্ষমতাসীন দল অস্ট্রিয়ান পিপলস পার্টির (ওভিপি) নেতা সেবাস্টিয়ান কুর্জের বিরুদ্ধে রাষ্ট্রীয় অর্থ আত্মসাৎ ও ঘুষ গ্রহণের অভিযোগ রয়েছে।

এবারের তালিকা তৈরিতে যুক্ত ছিল ৬ জন জুরির একটি প্যানেল। এরা হলেন- আরব রিপোর্টার্স ফর ইনভেস্টিগেটিভ জার্নালিজমের (আরিজ) রাওয়ান দামেন, ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেশন জার্নালিস্টের (আইসিআইজে) জ্যেষ্ঠ প্রতিবেদন উইল ফিটজগিবন, পুলিৎজার সেন্টারের জ্যেষ্ঠ সম্পাদক বোয়োউং লিম, জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও লেখক লুইস শেলি, পুরস্কারপ্রাপ্ত আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিক পল রাদু ও ড্রিউ সুলিভান।