| |
               

মূল পাতা জাতীয় বিশ্ব আরবি ভাষা দিবস আজ


বিশ্ব আরবি ভাষা দিবস আজ


রহমত ডেস্ক     18 December, 2021     11:28 AM    


আজ বিশ্ব আরবি ভাষা দিবস। প্রতি বছর ১৮ ডিসেম্বর পালিত হয় এ দিবস। জাতিসংঘ সাধারণ পরিষদের সিদ্ধান্তের আলোকে ২০১০ সাল থেকে ১৮ ডিসেম্বর উদযাপন করা হয় বিশ্ব আরবি ভাষা দিবস।

আরবি ভাষা বর্তমান বিশ্বের সর্বাধিক প্রচলিত ভাষাগুলোর একটি। আরববিশ্বের ২২টি দেশ ছাড়াও পৃথিবীর অনেক দেশ আরবিকে দাপ্তরিক ভাষা হিসেবে ব্যবহার করে। কোরআন, হাদিস এবং মুসলিম মনীষী ও বিজ্ঞানীদের রচনার ভাষা হিসেবে ব্যবহৃত হয় আরবি ভাষা। কয়েক হাজার বছর পার হলেও আরবি ভাষা আপন মহিমায় সমুজ্জ্বল হয়ে আছে আজ পর্যন্ত। ইসলামী শাসনামলের কীর্তি হিসেবে পৃথিবীর নানা প্রান্তের ভাষা, সভ্যতা ও ইতিহাস-ঐতিহ্যে আরবি ভাষার প্রভাব দৃশ্যমান।

ইউনেসকো ২০১২ সালে সর্বপ্রথম ১৮ ডিসেম্বরকে আরবি ভাষা দিবস হিসেবে নির্ধারণ করে। প্রায় চার দশক আগে ১৯৭৩ সালে ঠিক এই দিনেই ষষ্ঠ ভাষা হিসেবে আরবি ভাষা জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা লাভ করে। ২০১৩ সালে ইউনেসকোর উপদেষ্টা পরিষদ আরবি সংস্কৃতি তুলে ধরার লক্ষ্যে বিশ্বব্যাপী এই দিবস পালনের সিদ্ধান্ত গ্রহণ করে।

২০২১ সালে ইউনেসকো দিবসটির প্রতিপাদ্য ‘আরবি ভাষা সভ্যতার সেতু’ নির্ধারণ করেছে। সংস্কৃতি, বিজ্ঞান, সাহিত্য ও অন্যান্য ক্ষেত্রে এ ভাষা মানুষের সঙ্গে যোগাযোগ তৈরি করেছে। তাই জ্ঞান সৃষ্টি ও প্রচারের পাশাপাশি সংলাপ ও শান্তি প্রতিষ্ঠায় এ ভাষার ঐতিহাসিক ভূমিকা তুলে ধরা প্রতিপাদ্যের প্রধান লক্ষ্য।