| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকার ইহুদিরা ইসরাইলকে পছন্দ করে না: ডোনাল্ড ট্রাম্প


আমেরিকার ইহুদিরা ইসরাইলকে পছন্দ করে না: ডোনাল্ড ট্রাম্প


আন্তর্জাতিক ডেস্ক     18 December, 2021     06:38 PM    


সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আমেরিকার ইহুদিরা ইসরাইলকে পছন্দ করে না। ‘ট্রাম্প’স পিস: দ্য আব্রাহাম অ্যাকর্ডস অ্যান্ড দ্য রিশেপিং অব দ্য মিডল ইস্ট’ বইয়ের লেখক ইসরায়েলি সাংবাদিক বারাক রাভিদকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প একথা বলেন।

সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমেরিকার ইহুদিরা হয় ইসরাইলকে পছন্দ করে না অথবা পরোয়া করে না।  ট্রাম্প বলেন, কংগ্রেসের ওপর আগে ইসরাইলের ব্যাপক প্রভাব ছিল। কিন্তু আমি মনে করি, এখন পরিস্থিতি আগের ঠিক উল্টো।

এ পরিস্থিতির জন্য বারাক ওবামা ও প্রেসিডেন্ট জো বাইডেনকে দায়ী করে সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট বলেন, এর পরও নির্বাচনে ইহুদিদের প্রচুর ভোট তারা (ডেমোক্র্যাটরা) পান। মার্কিন ইহুদিদের বিরুদ্ধে এর আগেও ট্রাম্প এরকম মন্তব্য করেছেন।

আমেরিকায় সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের ভোট দেওয়া নিয়ে ইহুদিদের তীব্র সমালোচনা করেছিলেন তিনি।  সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, গোড়া খ্রিস্টানরা ইসরায়েলকে এ দেশের ইহুদিদের চেয়ে বেশি ভালোবাসে।

আমেরিকার মোট জনসংখ্যার মাত্র ২.৪ শতাংশ ইহুদি। দীর্ঘদিন ধরে তাদের ডেমোক্র্যাটদের ভোট ব্যাংক হিসেবে বিবেচনা করা হয়।  পিও রিসার্চ সেন্টারের ২০২১ সালের জরিপ অনুযায়ী, আমেরিকার ইহুদিদের ৭০ শতাংশের মতো হয় ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গে পরিচিত অথবা সে দলের প্রতি অনুরক্ত।

উৎস, পার্সটুডে