| |
               

মূল পাতা সারাদেশ দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে দীর্ঘ যানজট


দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে দীর্ঘ যানজট


গোয়ালন্দ (রাজবাড়ী) সংবাদদাতা     14 November, 2021     12:31 AM    


ফেরি সংকটের কারণে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। জানা গেছে, বেশ কিছুদিন ধরে এই রুটে দীর্ঘ যানজটের কারণে ফেরিতে উঠতে প্রতিটি যাত্রীবাহী পরিবহনকে ৮ থেকে ৯ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। ফলে ফেরি পারাপারে দুর্ভোগের শেষ নেই চালক ও যাত্রীদের।

সরেজমিন গিয়ে দেখা যায়, ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের ৪ কিলোমিটার এলাকায় যাত্রীবাহী পরিবহন ও পণ্যবাহী ট্রাকের দীর্ঘ লাইন। এ ছাড়া ঘাট থেকে ১৩ কিলোমিটার দূরে সদর উপজেলার গোয়ালন্দ মোড়ে রয়েছে ৩ কিলোমিটার এলাকায় পণ্যবাহী ট্রাক। ফলে যাত্রীবাহী পরিবহনকে ৮ থেকে ৯ ঘণ্টা সময় পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে। আর পণ্যবাহী ট্রাকগুলোকে অপেক্ষায় থাকতে হচ্ছে দুই থেকে তিন দিন পর্যন্ত।

এ বিষয়ে যাত্রী মোহাম্মদ হারুনুর রসিদ বলেন, আমি গতকাল শনিবার দিবাগত রাত একটায় দৌলতদিয়া ফেরি ঘাটে এসেছি। আজ রোববার সকাল ১০টায়ও ফেরিতে উঠতে পারিনি। সারা রাত নির্ঘুম কাটিয়েছি। সকাল ৯টায় আমার গাজীপুরে থাকার কথা ছিল কিন্তু এখনো ঘাটেই রয়ে গেছি।

আরেক যাত্রী ইকরামুল বলেন, আমার ভাইয়ের অপারেশন। ভাইকে দেখতে ঢাকায় যাচ্ছিলাম। কিন্তু রাত একটা থেকে ফেরিঘাটে আটকে রয়েছি। আমার সঙ্গে থাকা শিশুটি বমি করতে করতে ক্লান্ত হয়ে গেছে।

রানি নামে এক নারী যাত্রী বলেন, সারা রাত বাসে বসে আছি। পুরুষেরা মাঝে মধ্যেই বাস থেকে নেমে হাঁটাহাঁটি করছে। কিন্তু আমাদের সে ব্যবস্থাও নেই। ঘাট এলাকায় নেই শৌচাগারের ভালো ব্যবস্থা। ফলে আমাদের ভোগান্তি চরমে উঠেছে।

ঘাটের দুর্ভোগ নিয়ে ট্রাক চালক হোসেন আলী বলেন, দুই দিন ধরে ঘুমাই না। গাড়িতেই বসে থাকি স্টিয়ারিং ধরে। একটু আগাই আবার বন্ধ করি। এভাবেই সারা রাতে তিন কিলোমিটার পথ পাড়ি দিছি। কখন যেন গাড়িতেই ঘুমিয়ে পড়েছি জানি না।

কামাল হোসেন নামে আরেক ট্রাক চালক বলেন, ফেরি না চলায় যাত্রীদের এই ভোগান্তি। দুই দিন ধরে আটকে আছি। সময়মতো ঘুম, খাওয়া, গোসল কোনোটাই হয়নি। যেকোনো সময় অসুস্থ হয়ে পড়ব।

ফেরি ঘাটের সমস্যা নিয়ে বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক জামাল হোসেন বলেন, এই রুটে ছোট বড় মিলে ২০ ফেরি রয়েছে। এর মধ্যে ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। বাকি ফেরিগুলো যান্ত্রিক ত্রুটির কারণে নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে পাঠানো হয়েছে। ফলে ঘাট এলাকায় যানজট সৃষ্টি হচ্ছে। নতুন করে ফেরি যোগ না হলে এই যানজট পরিস্থিতি স্বাভাবিক হবে না। তারপরও মানুষের ভোগান্তি কমাতে যাত্রীবাহী পরিবহনগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে।

/জেআর/


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা রাজবাড়ী গোয়ালন্দ