| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি চালের দাম কিছুটা বাড়লেও দেশে দুর্ভিক্ষ নেই : কৃষিমন্ত্রী


চালের দাম কিছুটা বাড়লেও দেশে দুর্ভিক্ষ নেই : কৃষিমন্ত্রী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     10 October, 2021     01:37 AM    


চালের দাম বাড়লেও দুর্ভিক্ষ নেই বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আমরা সবার কাছে খাবার পৌঁছে দিতে চাই। দেশে পর্যাপ্ত খাবার মজুদ আছে। তবে চালের দাম কিছুটা বেড়েছে এটা আমি অস্বীকার করব না। কম আয় বা সীমিত আয়ের মানুষের একটু কষ্ট হচ্ছে; কিন্তু দেশে কোনো দুর্ভিক্ষ অবস্থা নেই।

রোববার (১০ অক্টোবর) গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) কেন্দ্রীয় গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০২১-এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দেশে বর্তমানে দারিদ্র্যের হার ২০ শতাংশ, যা আমরা ২০৩০ সালের মধ্যে ১৩-১৪ শতাংশে নিয়ে আসতে চাই এবং অতি দারিদ্র্যের হার ২০২৩ সালের মধ্যে ১০ শতাংশের নিচে নিয়ে আসতে চাই। দেশে মানুষের খাদ্যাভ্যাস পরিবর্তন হচ্ছে। তবে এর জন্য মানুষের আয় বৃদ্ধি করতে হবে। আমরা আমাদের মাথাপিছু আয় ৫ হাজার ডলার করতে চাই। কারণ মধ্যম আয়ের দেশে উন্নীত হতে হলে আমাদের মাথাপিছু আয় বাড়াতে হবে।

আব্দুর রাজ্জাক বলেন, কৃষি ক্ষেত্র আমাদের অর্থনীতির একটা বড় দিক। এই কৃষি ক্ষেত্রে আমাদের লক্ষ্য হচ্ছে, মানুষকে নিরাপদ ও পুষ্টিসমৃদ্ধ খাবার দিতে চাই। তাই সেটি করতে আমরা কৃষিকে আধুনিকায়ন এবং যান্ত্রিকীকরণে নিয়ে যেতে চাই। কৃষির বাণিজ্যিকীকরণের মাধ্যমে কৃষকদের জন্য কৃষিকে লাভজনক খাত হিসেবে গড়ে তুলতে চাই।

/জেআর/