| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকার ভুলে হারিয়ে গেল একটি পরিবার, মামলা করবেন স্বজনরা


আমেরিকার ভুলে হারিয়ে গেল একটি পরিবার, মামলা করবেন স্বজনরা


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     15 September, 2021     02:33 PM    


আমেরিকার ভুলে জীবন হারালো একটি পরিবারের সদস্যরা। আইএস ভেবে হামলা করে গত ২৯ আগস্ট ৭ শিশুসহ ১০ জন বেসামরিক আফগান নাগরিককে হত্যা করে মার্কিন বাহিনী। পরে তদন্তে বেরিয়ে আসে, এরা সবাই সাধারণ নাগরিক। এখন ওই পরিবারের স্বজনরা আমেরিকার বিরুদ্ধে মামলা করবেন বলে জানা গেছে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়।

নিউইয়র্ক টাইমসের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, নিহত প্রকৌশলীর ভাই আয়মল জানিয়েছেন, তার নিরপরাধ ভাই ও তার শিশু সন্তানসহ ১০ সদস্যকে ড্রোন হামলায় হত্যা করার ঘটনায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা করবেন তিনি। মামলায় তিনি তার নিরপরাধ স্বজনদের হত্যার বিচার এবং ক্ষতিপূরণ চাইবেন। মার্কিন হামলায় নিহতদের মধ্যে ৩ বছরের মেয়েও ছিল।

আয়মল আহমাদি নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন, তার ভাই জামারি আহমাদি তখন গাড়ি চালাচ্ছিলেন। গাড়িতে ছিলো আয়মলের ছোট মেয়ে ও তার ভাইয়ের দুই সন্তান। সেই গাড়িতে হামলা চালায় মার্কিন ড্রোন।

উল্লেখ্য, হামলার পর পেন্টাগন জানিয়েছিল, সন্দেহভাজন ইসলামিক স্টেট খোরাসান (আইএস-কে) সদস্যদের গাড়ি লক্ষ্য করে একটি ড্রোন হামলা চালানো হয়েছে। নিহতদের মধ্যে কাবুল বিমানবন্দরে হামলার মূল পরিকল্পনাকারীও রয়েছেন। কিন্তু পরে জানা যায়, ওই হামলায় নিহতরা কেউ আইএস সদস্য ছিলেন না।

হামলায় সপরিবারে নিহত জামারি আহমাদি ছিলেন মার্কিন একটি ‘এইড’ ও ‘লবিং’ গ্রুপের ইঞ্জিনিয়ার। শুধু তাই নয়, কয়েক হাজার আফগান শরণার্থীর মতো তিনিও আমেরিকায় আশ্রয় চেয়েছিলেন।

এর আগে, নিউইয়র্ক টাইমসসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে আমেরিকার এ ভুলের বিষয়ে প্রামাণ্য প্রতিবেদন ছাপা হয়।

/জেআর/