| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পানশিরে তালেবান আর বিরোধী গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে কী ঘটছে?


পানশিরে তালেবান আর বিরোধী গোষ্ঠীর মধ্যে লড়াইয়ে কী ঘটছে?


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 September, 2021     02:16 AM    


পানশির বা পাঞ্জশির উপত্যকায় আসলে কী ঘটছে; এ সম্পর্কে বাইরের দুনিয়া কমই জানতে পারছে। তবে তালেবান ইতোমধ্যে উপত্যকায় বিরোধীদের দমনে লড়াই শুরু করেছে বলে নিশ্চিত হওয়া গেছে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) বিবিসির প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

ওই প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের পানশির উপত্যকায় তালেবান বাহিনী এবং তাদের বিরুদ্ধে প্রতিরোধের ডাক দেওয়া স্থানীয় মিলিশিয়া বাহিনীর মধ্যে লড়াই চলছে। দুই পক্ষই দাবি করছে, তাদের হামলায় প্রতিপক্ষের বহু যোদ্ধা হতাহত হয়েছে। তবে বিবিসি কোনো পক্ষের দাবিই স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, স্থানীয় সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে আলোচনা ভেস্তে যাওয়ার পর তালেবান সেখানে অভিযান চালাতে শুরু করেছে।

তিনি রয়টার্স বার্তা সংস্থাকে জানান, তালেবান যোদ্ধারা পানশির উপত্যকায় ঢুকে পড়েছে এবং কিছু এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে। কিন্তু পানশিরের বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল রেসিস্ট্যান্স ফ্রন্ট অব আফগানিস্তানের (এনআরএফএ) একজন মুখপাত্র বলছেন, পানশির উপত্যকার পূর্ণ নিয়ন্ত্রণে তাদের হাতে এবং তালেবানকে তারা হটিয়ে দিয়েছেন।

প্রসঙ্গত, পানশির উপত্যকা হচ্ছে আফগানিস্তানের একমাত্র অঞ্চল, যা এখনো তালেবানের নিয়ন্ত্রণের বাইরে রয়ে গেছে। আফগানিস্তানের এই দুর্গম অঞ্চলটি বরাবরই তাদের প্রতিরোধের জন্য খ্যাত। ১৯৮০-এর দশকে আফগানিস্তানে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে এবং ১৯৯০ এর দশকে তালেবানের বিরুদ্ধে এই অঞ্চল শক্ত প্রতিরোধ গড়ে তুলেছিল। পূর্বে উপত্যকার প্রতিরোধ বাহিনীর নেতা ছিলেন আহমাদ শাহ মাসুদ; যিনি ‘পানশিরের সিংহ’ বলে খ্যাত। ২০০১ সালে আত্মঘাতী হামলায় মারা যান তিনি। এখন পানশিরে নেতৃত্ব দিচ্ছেন তার ছেলে ৩২ বছর বয়সী আহমাদ মাসুদ। তিনি ব্রিটেনের স্যান্ডহার্স্ট মিলিটারি একাডেমিতে প্রশিক্ষণপ্রাপ্ত।

/জেআর/