| |
               

মূল পাতা আন্তর্জাতিক তালেবানকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র


তালেবানকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     02 September, 2021     03:01 AM    


যুক্তরাষ্ট্র তালেবানকে স্বীকৃতি দিতে পারে বলে জানিয়েছেন প্রভাবশালী মার্কিন কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স। তালেবান কর্তৃপক্ষ যদি মানবাধিকারের প্রতি যত্নশীল হয় তাহলে তাদেরকে স্বীকৃতি দেওয়া উচিত বলে মনে করেন এ কংগ্রেসম্যান।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক দলের পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি মার্কিন কংগ্রেসম্যান গ্রেগরি মিক্স-এর এই বক্তব্যটি প্রকাশ করেছে আল-জাজিরা।


মিক্স বলেন, ভবিষ্যতে তালেবান কর্তৃপক্ষকে স্বীকৃতি দিতে পারে যুক্তরাষ্ট্র। তবে আফগানিস্তানের এই ক্ষমতাধর সংগঠনটিকে মানবাধিকার রক্ষায় তাদের প্রতিশ্রুতি অটুট রাখতে হবে।
 
এ বিষয়ে সংবাদমাধ্যম এমএসএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে গ্রেগরি মিক্স বলেন, ভিয়েতনাম সরকারের সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো ধরনের সম্পর্ক থাকাটাকে একসময় অসম্ভব বলে মনে করা হতো। কারণ, যুক্তরাষ্ট্র ভিয়েতনামে সামরিক অভিযান চালিয়েছিল এবং পরে তারা ওই দেশ থেকে তাদের সেনা প্রত্যাহার করে। কিন্তু, এখন ভিয়েতনামের সঙ্গে যুক্তরাষ্ট্রের চমৎকার সম্পর্ক আছে। তাই আপনি এটা কখনোই বলতে পারেন না, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের উষ্ণ সম্পর্ক থাকবে না। কিন্তু, তালেবানকে এ বিষয়টা প্রমাণ করতে হবে যে, তারা মানবাধিকারের মূলনীতিগুলোকে সমর্থন করেন।

/ডব্লিওএ/জেআর/