| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব কে এই মোল্লা বারাদার?


কে এই মোল্লা বারাদার?


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     18 August, 2021     05:17 PM    


কাবুল দখলের পর অনেকের মনেই এ প্রশ্ন উঠেছে যে কেমন মানুষ এ মোল্লা আব্দুল গনি বারাদার, কীভাবে তার উত্থান হলো? আর ক্ষমতা হাতে পেলে কীভাবে তিনি আফগানিস্তান চালাবেন?

যুক্তরাষ্ট্রে ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক ও আফগান রাজনীতি ও নিরাপত্তা বিশ্লেষক ড. ইউসুফজাই বলেন, বারাদার কঠোর হাতে আফগানিস্তান শাসন করবেন। খুব শক্ত মনের মানুষ তিনি, খুবই প্রভাবশালী নেতা। দীর্ঘ আট বছর পাকিস্তানের কারাগারে ছিলেন তিনি, কিন্তু তাতে একটুও ভেঙে পড়েননি।’

তরুণ বয়স থেকেই যুদ্ধ করছেন তিনি। প্রথমে সোভিয়েত বাহিনীর বিরুদ্ধে, তারপর সোভিয়েত সৈন্য প্রত্যাহারের পর ছড়িয়ে পড়া গৃহযুদ্ধে অন্য প্রতিপক্ষের বিরুদ্ধে।

২০০১ সালে আফগানিস্তান থেকে তালেবানের উৎখাতের পর পাকিস্তানে এসেছেন। সেখানে আট বছর কারাভোগও করেছেন তিনি।

ফলে, আপাতদৃষ্টিতে যে মানুষটি এখন ঠান্ডা মাথার একজন কূটনীতিক - যিনি দোহায় বসে নানান দেশের সরকারের সঙ্গে আপস-মীমাংসা করছেন, বিদেশ সফর করছেন - তার আড়ালে রয়েছে দীর্ঘ লড়াইয়ে পোড় খাওয়া শক্ত একজন যোদ্ধা-মন। তালেবানের ভাষায় মুজাহিদিন।

উল্লেখ্য, মার্কিন হামলার মুখে ২০০১ সালে তালেবানের অন্য নেতাদের সাথে প্রথমে কাবুল, তারপর দেশে ছেড়ে পাকিস্তানে পালিয়েছিলেন আব্দুল গনি বারাদার। এরপর উগ্রবাদী মামলায় আট বছর পাকিস্তানের কারাগারে ছিলেন। শেষ পর্যন্ত দীর্ঘ ২০ বছরের নির্বাসিত জীবন আর কারাবাসের পর মঙ্গলবার বিজয়ীর বেশে দেশে ফিরেছেন তিনি।

সূত্র: বিবিসি, রয়টার্স ও টোলো নিউজ।

/জেআর/