| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসলাম শিক্ষা দিতে পারবে ধর্মীয় প্রতিষ্ঠান, জার্মানিতে আদালতের রায়


ইসলাম শিক্ষা দিতে পারবে ধর্মীয় প্রতিষ্ঠান, জার্মানিতে আদালতের রায়


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     03 July, 2021     11:53 PM    


তুর্কী ধর্মীয় প্রতিষ্ঠান ইসলাম শিক্ষা দিতে পারবে বলে রায় দিয়েছে জার্মানির আদালত। রায়ে বলা হয়েছে, ডিআইটিআইবি গ্রুপ পুনরায় ২০১৩-২০১৪ এবং ২০১৯-২০২০ সালের মতো হেসেনে ধর্ম শিক্ষা দিতে পারবে। আদালতের রায়ের পর ডিআইটিআইবিরর হেসেন রাজ্য শাখা সন্তুষ্টি প্রকাশ করেছে। খবর আনাদোলু এজেন্সির।

গতকাল শুক্রবার (২ জুলাই) জার্মানির একটি আদালত এই রায় দিয়েছে। খবরে বলা হয়েছে, গত বছর জার্মানির হেসেন প্রদেশে টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্সের উপর ধর্ম শিক্ষাদানে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছিল। রায়ের ফলে এখন থেকে সে নিষেধাজ্ঞা আর থাকছে না।

এবার এ রায়ের ফলে টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স (ডিআইটিআইবি) জার্মানিতে বসবাসরত মুসলিমদের ইসলাম ধর্ম শিক্ষা দিতে পারবে। শুক্রবার জার্মানির উইসবাডেনের প্রশাসনিক আদালত তুরস্কের ইসলামিক ইউনিয়নকে ধর্ম শিক্ষাদানে বাধা প্রদান বিধিসম্মত নয় বলে রায় দিয়েছে। এর আগে হেসেন প্রদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এই গোষ্ঠীকে ধর্ম শিক্ষাদানে বাধা দিয়েছিল।

উল্লেখ্য, ‘টার্কিশ-ইসলামিক ইউনিয়ন ফর রিলিজিয়াস অ্যাফেয়ার্স’ বা ডিআইটিআইবি জার্মানিতে তুর্কি অভিবাসীদের নিয়ে গঠিত একটি বড় মুসলিম সংগঠন। এর সদস্য সংখ্যা দুই লাখের বেশি। সংগঠনটির সঙ্গে সম্পৃক্ত রয়েছে ৯০০টি মসজিদ। তুরস্কের এই সংস্থাটি মূলত ধর্মীয় কাজ-কর্মের দায়িত্ব পালন করলেও বিভিন্ন সামাজিক সমস্যা বিশেষ করে নারী ও যুব সমাজের নানা রকম অসুবিধা নিয়ে কাজ করে তারা।

/জেআর/