| |
               

মূল পাতা জাতীয় অর্থনীতি আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম দ্বিগুণ হওয়ায় দেশেও বাড়ছে : বাণিজ্যমন্ত্রী


আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম দ্বিগুণ হওয়ায় দেশেও বাড়ছে : বাণিজ্যমন্ত্রী


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     18 June, 2021     11:16 AM    


আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম দ্বিগুণ হওয়ায় দেশেও বাড়ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, ভোজ্যতেল যারা আমদানি করে তারা তো লোকসান করবে না। গত ছয়-সাত মাসে আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম দ্বিগুণ হয়েছে। এ কারণে আমাদের দেশেও দাম বাড়ছে। যদি দেশে উৎপাদিত হতো, তাহলে কথা ছিল। ৯৫ ভাগই তো আমদানি করা। তেলের দাম জানতে আমরা প্রতি সপ্তাহে বিশ্ববাজার মনিটরিং করছি। কিন্তু এখন যা চলছে তা সর্বকালের সর্বোচ্চ দাম। এখন বিশ্ববাজারে দাম না কমলে আমাদের কমানোর সুযোগ নেই।

বৃহস্পতিবার (১৭ জুন) বিকেলে রংপুর নগরীর সেন্ট্রাল রোডে নিজ বাসায় সাংবাদিকদের কাছে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

এ সময় মন্ত্রী আরও বলেন, ভোজ্যতেলের বাজার সর্বকালের সর্বোচ্চ দামে পৌঁছেছে। আমাদের দেশে শতকরা ৯৫ ভাগ ভোজ্যতেল আমদানি করা হয়। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বাড়ার কারণে দেশেও তেলের দাম বেড়েছে। তবে এটা সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে টিসিবির সক্ষমতা বাড়ানো হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারে নির্মাণসামগ্রীর দামও বেড়েছে। তাই আমাদের দেশেও এর প্রভাব পড়েছে। আপাতত নির্মাণসামগ্রীর দাম কমার সুযোগ কম। রডের দাম বৃদ্ধি পাওয়ায় অবকাঠামোগত উন্নয়নে ধীরগতি আসতে পারে।

তিনি বলেন, করোনা মহামারিতে দেশে আমদানি-রফতানি খাতে ৪৮ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা ছিল। আমরা ৪৬ বিলিয়ন ডলার অর্জন করতে পেরেছি, যা লক্ষ্যমাত্রার শতকরা ৯৬ ভাগ। গত বছর থেকে গার্মেন্টস সেক্টরে শতকরা ১২ ভাগ উন্নয়ন হয়েছে। আমাদের চেষ্টা থেমে নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের উন্নয়ন এবং জনগণের ভালো থাকাটা নিয়েই ভাবেন।

/জেআর/