| |
               

মূল পাতা আন্তর্জাতিক ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়ছেন প্রথম মার্কিন মুসলিম নারী মেয়র ফারাহ


ইসলামবিদ্বেষের বিরুদ্ধে লড়ছেন প্রথম মার্কিন মুসলিম নারী মেয়র ফারাহ


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     17 April, 2021     01:59 PM    


যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্বেষ নতুন কিছু না। দেশটির মিডিয়া, রাজনীতি থেকে শুরু সবকিছুতে ইসলামবিদ্বেষকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়। যার কারণে সাধারণ মানুষ জানতেই পারে না, ইসলামের প্রকৃত অবস্থা আসলে এর উল্টো। এ অবস্থা থেকে উত্তরণের জন্য মাঠে নেমেছেন দেশটির প্রথম মুসলিম নারী মেয়র ফারাহ।

তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের ইরভিন শহর তথা মার্কিন মুল্লুকের প্রথম মুসলিম নারী মেয়র।

জানা যায়, ফারাহ খানের বিরুদ্ধে বর্ণবাদী ও ধর্মীয় উগ্রবাদীরা উঠে পড়ে লাগে নির্বাচনে অংশ নেওয়ার পর থেকেই। কিন্তু এতকিছুর পরও দমে যাওয়ার পাত্রী নন তিনি, স্থানীয় বাসিন্দাদের বোঝাতে সক্ষম হয়েছেন- তার বিরুদ্ধে মিথ্যা অপবাদ দেওয়া হচ্ছে। ধর্মীয়বিদ্বেষ ছড়িয়ে আসলে রাজনৈতিক ফায়দা নেয়ার চেষ্টা করছে তারা।

তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা দিনরাত তার বিরুদ্ধে প্রচারণা চালিয়েছেন। তাকে উগ্র ইসলামিস্ট হিসেবে প্রচারের চেষ্টা চালানো হয়। কিন্তু ফারাহ ছিলেন দৃঢ়চেতা ও সৎ। তিনি লড়েছেন ইসলামবিদ্বেষের বিরুদ্ধে। মানুষকে বোঝাতে সক্ষম হয়েছেন। ফলে তিনি সর্বাধিক ভোট পেয়ে মেয়র নির্বাচিত হয়েছেন। ফারাহ খান তার আত্মবিশ্বাস ও সততার জন্য সফল হয়েছেন।

তার পুরো নাম ফারাহ খান।  জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রেই। স্নাতক ও স্নাতকোত্তর পড়াশোনা শেষ করেছেন ক্যালিফোর্নিয়াতে। দুই ছেলের জননী তিনি। ২০২০ সালের ৩ নাভেম্বর তিনি ৩ লাখ মানুষের শহরটির মেয়র হিসেবে নির্বাচিত হন। ৮ ডিসেম্বর তিনি মেয়রের দায়িত্বে আসীন হন। এর আগে, ২০১৮ সালের নির্বাচনে তিনি এ শহরের একজন কাউন্সিলর হিসেবে নির্বাচিত হয়েছিলেন। কিন্তু ২০২০ সালে তিনি ১২ জন মেয়র প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী মুসলিম মেয়র নির্বাচিত হন।
-জেড