| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব করোনায় ইস্তাম্বুলের সাবেক মেয়রের মৃত্যু, এরদোগানের শোক


করোনায় ইস্তাম্বুলের সাবেক মেয়রের মৃত্যু, এরদোগানের শোক


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     14 February, 2021     12:06 PM    


মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তুরস্কের ঐতিহাসিক নগরী ইস্তাম্বুলের সাবেক মেয়র কাদির তোপবাস। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তিনি তুরস্কের প্রবীণ রাজনীতিবিদ। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৭৬ বছর।

শনিবার (১৩ ফেব্রুয়ারি) কাদির মারা যান। আজ রোববার তুরস্কের ঐতিহাসিক ফাতিহ মসজিদে তার নামাজে জানাযা অনুষ্ঠিত হবে। খবর আনাদুলো ও ডেইলি সাবাহর।


তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। তিনি এক টুইটে লেখেন, ‘আমি কাদিরের মৃত্যুতে গভীরভাবে শোকাহত।  তিনি ইস্তাম্বুল ও তুরস্কের জনগণের জন্য যা করে গেছেন তা অবিস্মরণীয়।’

জানা গেছে,  জানাযায় অংশ নিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তার সফর সংক্ষিপ্ত করে ইস্তাম্বুলের দিকে রওনা হয়েছেন।

এরদোগানের জাস্টিস অ্যান্ড একে পার্টির মনোনয়নে ২০০৪ সালে ইস্তাম্বুলের মেয়র নির্বাচিত হন কাদির। তিনি তিন মেয়াদে মেয়র পদে জয়ী হন।  ২০১৭ সালের তিনি পদত্যাগ করেন।  ১৯৯৪ সাল থেকে ‘৯৮ পর্যন্ত ইস্তাম্বুলের মেয়র ছিলেন এরদোগান।

এর আগে, করোনা শনাক্ত হওয়ার পর গত বছরের ২০ নভেম্বর তিনি হাসপাতালে ভর্তি হন।  তিনি আইসিইউতে থেকে চিকিৎসা নেন। পরে তার অবস্থার আরও অবনতি হয়।  গত সপ্তাহে তার কিডনির ডায়ালাইসিস করা হয়। তিনি স্ত্রী ও ৩ সন্তান রেখে গেছেন।  
-জেড