| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব আল-আকসার পশু-পাখিরাও কষ্ট পেয়েছে যার মৃত্যুতে


আল-আকসার পশু-পাখিরাও কষ্ট পেয়েছে যার মৃত্যুতে


রহমতটোয়েন্টিফোর ডেস্ক     23 January, 2021     03:17 PM    


গাসসান ইউনুস আবু আইমান। ৭১ বছর বয়সী এই বৃদ্ধ গত মঙ্গলবার করোনায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। তার মৃত্যুতে শোকাভিভূত ইসরাইল অধিকৃত জেরুসালেমের ফিলিস্তিনি বাসিন্দারা। জানা গেছে, আল-আকসা মসজিদের বিড়ালদের খাবার দেওয়া ও যত্ন নেওয়ার কারণে তিনি জেরুসালেমের বাসিন্দাদের কাছে আল-আকসার ‘আবু হুরাইরা’ হিসেবে পরিচিতি পান। খবর মিডল ইস্ট মনিটর, মিডল ইস্ট আই-এর।

গাসসান প্রায় তিন দশক আল-আকসা মসজিদের আঙিনায় জমা হওয়া বিড়াল ও পাখিদের খাইয়ে আসছিলেন। এর জন্য প্রতিদিন হাইফা জেলার আরা গ্রামের নিজের বাড়ি থেকে এক শ’ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়ে জেরুসালেমের আল-আকসায় আসতেন তিনি। কখনো তিনি নিজে যেতে না পারলে, নিজের বন্ধু ও স্বজনদের পাঠাতেন আল-আকসার আঙিনায় বিড়াল ও পাখিদের খাওয়াতে।

জেরুসালেমের বাসিন্দা ও অন্য ফিলিস্তিনিরা গাসসানের মৃত্যুতে শোকাচ্ছন্ন হয়ে পড়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই শোক প্রকাশ করেন ও গাসসানের সাথে তাদের স্মৃতি তুলে ধরেন।

রিদওয়ান ওমর নামে জেরুসালেমের বাসিন্দা অপর এক ফিলিস্তিনি গাসসানের বিভিন্ন ছবি সংযুক্ত করে একটি শোকবার্তা পোস্ট করেন। এতে তিনি লিখেন, ‘আজকে সবাই আপনার জন্য কাঁদছে। শিশু, পাখি, পাথর, (আল-আকসার) আঙিনা, সবাই। যারাই আপনাকে চিনতো, আপনাকে ভালোবাসতো।’

মারওয়া হাসিন নামে একজন তার টুইট বার্তায় লিখেন, ‘কিয়ামতের দিন আল-আকসার পাখি ও বিড়াল এমনকি মানুষও সাক্ষ্য দেবে আপনি কী করেছিলেন।’
-জেড