| |
               

মূল পাতা রাজনীতি আওয়ামী লীগ অন্তর্বর্তী সরকারকে অপসারণের জন্য রাষ্ট্রপতিকে আ. লীগের আহ্বান


অন্তর্বর্তী সরকারকে অপসারণের জন্য রাষ্ট্রপতিকে আ. লীগের আহ্বান


রহমত নিউজ     24 October, 2024     08:40 AM    


অসাংবিধানিক ও অবৈধ অপশক্তির হাত থেকে দেশ ও জাতিকে রক্ষা করার জন্য রাষ্ট্রপতিকে আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

বুধবার (২৩ অক্টোবর) রাতে আওয়ামী লীগের উপ দপ্তর সম্পাদক সায়েম খানের পাঠানো এক বিবৃতিতে এই আহ্বান করা হয়।

বিবৃতিতে বলা হয়, আওয়ামী লীগ মনে করে, দেশ এক গভীর সংকট ও চরম ক্লান্তিকাল অতিক্রম করছে। অসাংবিধানিক ও অবৈধ তথাকথিত অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা রাষ্ট্রের সাংবিধানিক প্রধান রাষ্ট্রপতিকে উৎখাত করতে চাচ্ছে। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি রাষ্ট্রের সব বিভাগের প্রধান। তিনি রাষ্ট্রের সার্বভৌমত্বের প্রতীক-সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক। রাষ্ট্রের যেকোনো অন্তর্বর্তী সময়ে একমাত্র বিচারিক ক্ষমতা ছাড়া রাষ্ট্রপতিই শাসন বিভাগ ও আইন বিভাগের সব ক্ষমতার মালিক। সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক হিসেবে রাষ্ট্রপতির ওপর যেকোনো আঘাত সেনাবাহিনীসহ সমগ্র সশস্ত্র বাহিনীর ওপর আঘাত হিসেবেই ধরে নেওয়া হয়।

যারা রাষ্ট্রপতির বিরুদ্ধে অশালীন বক্তব্য দেওয়ার ধৃষ্টতা দেখিয়েছে, তারা রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করছে বলে জানিয়েছে আওয়ামী লীগ।

বিবৃতিতে আরও বলা হয়, অন্তর্বর্তী সরকারের উপদেষ্টাদের নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি। যদিও তাদের নিয়োগের কোনো সাংবিধানিক ও আইনি বৈধতা নেই। এই ধরনের পরিস্থিতিতে সাংবিধানিক প্রথা অনুযায়ী রাষ্ট্রপতি যাদের নিয়োগ দেন, তাদের নিয়োগ তিনি বাতিল করতে পারেন।

সংবিধান মোতাবেক ড. ইউনূসের শপথ হয়নি উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, তার নিয়োগ সম্পূর্ণরূপে অসাংবিধানিক ও বেআইনি। সে কারণে ইউনূসের ক্ষমতায় থাকার কোনো আইনি ও নৈতিক অধিকার নেই। কাজেই ইউনুসের বিদায় নেওয়া উচিত।

দেশের মানুষের জানমালের কোনো নিরাপত্তা নেই মন্তব্য করেছে ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ। বলা হয়, রাষ্ট্রের প্রতিটি প্রতিষ্ঠান।