| |
               

মূল পাতা আন্তর্জাতিক ঘূর্ণিঝড় মিল্টনের তাণ্ডবে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, বিদ্যুৎবিহীন ২০ লাখ ঘরবাড়ি


ঘূর্ণিঝড় মিল্টনের তাণ্ডবে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, বিদ্যুৎবিহীন ২০ লাখ ঘরবাড়ি


আন্তর্জাতিক ডেস্ক     10 October, 2024     12:57 PM    


যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার পশ্চিম উপকূলে সারাসোটা কাউন্টির সিয়েস্তা কীর কাছে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘মিল্টন’। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় সর্বোচ্চ ২০৫ কিলোমিটার। মিল্টনের প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। উপকূলীয় এলাকায় আকস্মিক বন্যা এবং শক্তিশালী ঢেউ আঘাত হানার সম্ভাবনাও প্রবল। বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, ঝড়ের তাণ্ডবে ফ্লোরিডায় ২০ লাখের বেশি ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। সেন্ট লুসি কাউন্টিতে হতাহতের খবরও এসেছে। রাজ্যের ৫১টি শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে সেখানকার স্কুল-কলেজ।

ফ্লোরিডার কেন্দ্রস্থলে অবস্থিত অরল্যান্ডো এবং পূর্ব উপকূলের ডেটোনা বিচ শহরের আশপাশের উপকূলীয় এলাকাগুলোতেও আকস্মিক বন্যার সতর্কতা জারি করা হয়েছে।

শহরটির গভর্নর রন ডিসান্টিস নিরাপদে সরিয়ে নেয়ার সময় পেরিয়ে গেছে বলে সতর্ক করার পরপরই হারিকেন মিল্টন উপকূলে আঘাত হানে। তার আগে বুধবার লাখ লাখ মানুষ নিরাপদ আশ্রয়ে সরে যায়।

এদিকে, দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) বার্তায় জানানো হয়েছে, হারিকেন মিল্টন ফ্লোরিডার পশ্চিম উপকূলে সারাসোটা কাউন্টির সিয়েস্তা কী এলাকার কাছাকাছি আছড়ে পড়েছে। সংস্থাটি আরও জানিয়েছে, যারা এলাকাটিতে যারা থেকে গেছেন, তাদের ভাগ্যে কি ঘটেছে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, মিল্টন প্রায় এক শতাব্দীর মধ্যে এই অঞ্চলে আঘাত হানার সবচেয়ে খারাপ ঝড় হতে পারে। এর প্রভাবে ১০ থেকে ১৫ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসের সম্ভাবনাও রয়েছে।