| |
               

মূল পাতা রাজনীতি জাতীয় পার্টি বিএনপিও কম করেনি: জিএম কাদের


বিএনপিও কম করেনি: জিএম কাদের


রহমত নিউজ     30 September, 2024     03:45 PM    


জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের বলেছেন, ২০০১-০৬ সাল পর্যন্ত বিএনপিও কম করেনি। ২০০৭ সালে একদলীয় নির্বাচন চালিয়েছিল তারা। তারপর এক এগারো। এরপর জনগণ মনে করেছিল আওয়ামী লীগ ভালো কাজ করবে। আমরাও মনে করেছিলাম। তাই জোট করা হয়েছিল। আওয়ামী লীগের নির্বাচনের বৈধতা জাতীয় পার্টি একা দেয়নি। অন্য দলগুলোও দিয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর বানানী কার্যালয়ে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

 টিক মার্কের নির্বাচন চায়নি জাতীয় পার্টি। জাতীয় পার্টিকে জোর করে নির্বাচনে নেয়া হয়েছিল। অন্যান্য দল যেভাবে দানবীয় শক্তির কাছে পরাজিত হয়েছিল, জাতীয় পার্টিও হয়েছিল। সেজন্য ক্ষমা চেয়ে তিনি প্রশ্ন রাখেন, বিএনপি কী করেছে?
 
তিনি বলেন,  ২০০১-০৬ সালে বিএনপি কম করেনি। ২০০৭ সালে একদলীয় নির্বাচন চালিয়েছিল বিএনপি। তারপর এগারো। এরপর জনগণ মনে করেছিল, আওয়ামী লীগ ভালো কাজ করবে। আমরাও মনে করেছি। তাই জোট করা হয়েছে। একই সিস্টেমে আওয়ামী লীগের অধীনে বিএনপিও নির্বাচন করেছে। আওয়ামী লীগের নির্বাচনের বৈধতা জাতীয় পার্টি একা দেয়নি। অন্য দলগুলোও দিয়েছে।

বিএনপি, জামায়াত ও জাতীপার্টি সবাইকে ধ্বংস করতে চেয়েছিল আওয়ামী লীগ এ কথা জানিয়ে জিএম কাদের বলেন, দলকে বাঁচাতে নির্বাচনে যেতে হয়েছে আওয়ামী লীগের অধীনে। জনগণের কথা চিন্তা করে নির্বাচনে যাওয়া হয়েছিল।
  
তিনি আরও বলেন, অন্তর্বর্তী সরকারের কাছে শাসন ব্যবস্থায় সংস্কার চাই। দলীয়করণ চাই না। তবে দলীয়করণ বন্ধ হয়নি। নির্বাচন সুষ্ঠু করতে হলে তার জন্য পরিবেশ সৃষ্টি করতে হবে। পঞ্চদশ সংশোধনী পরিবর্তন করলে সংবিধান পরিবর্তন করা যাবে। পঞ্চদশ সংশোধনী গণভোটে দেয়নি আওয়ামী লীগ। জাতীয় নির্বাচনের আগে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠান করলে বোঝা যাবে, দলীয় প্রভাবমুক্ত নির্বাচনের পরিবেশ সৃষ্টি হয়েছে কি না।

জিএম কাদের বলেন, শুধু নির্বাচনী কাঠামো সংস্কার নয় অর্থনীতিও ঠিক রাখতে হবে।