| |
               

মূল পাতা আন্তর্জাতিক ড. ইউনূসকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানালেন শাহবাজ


ড. ইউনূসকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানালেন শাহবাজ


আন্তর্জাতিক ডেস্ক     26 September, 2024     12:05 PM    


পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ড. ইউনূসকে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাকে তার সুবিধামতো সময়ে পাকিস্তান সফরের আমন্ত্রণ জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের ফাঁকে প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন।

পাক-প্রধানমন্ত্রী শাহবাজ এসময় (উভয় দেশের) অভিন্ন বিশ্বাস, ইতিহাস ও সংস্কৃতির ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে পাকিস্তানের দৃঢ় ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন। দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে উভয় পক্ষকে একসাথে কাজ করতে হবে বলেও এসময় জোর দেন শেহবাজ।

এছাড়া দুই দেশের জনগণের মধ্যে অপরিসীম সৌহার্দ্য ও উষ্ণতাকে পুঁজি করে সংসদীয় আদান-প্রদান, জনগণের মধ্যে যোগাযোগ এবং ক্রীড়াবিদ, শিক্ষাবিদ, শিল্পী, ছাত্র প্রভৃতির মধ্যে পারস্পরিক যোগাযোগের মাধ্যমে সম্পর্ক উন্নয়নে উৎসাহিত করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, এছাড়াও আঞ্চলিক সহযোগিতা ও সংলাপের গুরুত্বের ওপর জোর দিয়ে তার সুবিধামত সময়ে পাকিস্তানে সরকারি সফরে যাওয়ার জন্য বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টাকে আমন্ত্রণ জানান। উভয় পক্ষই সম্মত হয়েছে, উভয় দেশের জনগণের অগ্রগতি ও উন্নয়নের জন্য দ্বিপাক্ষিক, আঞ্চলিক এবং বহুপাক্ষিক স্তরে ঘনিষ্ঠভাবে কাজ করার প্রয়োজন রয়েছে।

জাতিসংঘে বাংলাদেশের সদস্য হওয়ার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আমন্ত্রণে যোগ দেন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ। এসময় দেশটির প্রতিরক্ষামন্ত্রী খাজা মুহাম্মদ আসিফ, তথ্য ও সম্প্রচার মন্ত্রী আতাউল্লাহ তারার, ফেডারেল শিক্ষা ও পেশাগত প্রশিক্ষণ মন্ত্রী ড. খালিদ মকবুল সিদ্দিকী এবং বিশেষ সহকারী তারিক ফাতেমি প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন।