| |
               

মূল পাতা অর্থনীতি বাংলাদেশে রপ্তানি করতে না পারায় পচে যাচ্ছে ভারতের পেঁয়াজ


বাংলাদেশে রপ্তানি করতে না পারায় পচে যাচ্ছে ভারতের পেঁয়াজ


রহমত নিউজ     17 December, 2023     08:20 PM    


রপ্তানি বন্ধের ঘোষণায় ভারত-বাংলাদেশ বিভিন্ন সীমান্তে আটকা পড়ে নষ্ট হচ্ছে প্রায় সাড়ে ৫০০ টন পেঁয়াজ। আর্থিক ক্ষতি সামাল দিতে বাংলাদেশের সহযোগিতা চেয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা।

গেলো ২ সপ্তাহ ধরে ভারতের ঘোজাডাঙ্গা-ভোমরা সীমান্তে আটকা পড়ে আছে পেঁয়াজভর্তি অন্তত ৩০টি ট্রাক। রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেয়ার আগে বাংলাদেশের উদ্দেশে পাঠানো হয় এই পণ্য। কিন্তু হঠাৎ করে কেন্দ্রীয় সরকার নিষেধাজ্ঞা দেয়ায় বিপাকে পড়েছেন দেশটির রপ্তানিকারকরা। ফলে খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে প্রায় সাড়ে ৪০০ টন পেঁয়াজ।

ভোমরার মতো অন্য সীমান্তের অবস্থাও একই। ভারতীয় ব্যবসায়ীরা জানান, রপ্তানি বন্ধের ঘোষণায় ক্ষতিতে কয়েক কোটি টাকার পণ্য। বাংলাদেশের বাজারে যা পাঠাতে না পারলে মোটা অংকের লোকসান গুণতে হবে তাদের। 

এক ট্রাক চালক বলেন, প্রায় ১১ দিন ধরে ট্রাকে পেঁয়াজ বোঝাই রয়েছে। বাংলাদেশ ক্রয়াদেশ দিচ্ছে না। ফলে পড়ে আছে। এখন গোডাউনে খালি করার চিন্তা করছি। এরপর কী হবে বলতে পারছি না।

ভারতীয় ব্যবসায়ীরা জানান, লম্বা সময় ধরে আটকা পড়ে থাকায় প্রতিদিন ট্রাকপ্রতি পার্কিং চার্জ গুণতে হচ্ছে ৫০০ টাকা। এছাড়া সংরক্ষণের কোনও উপায় না থাকায় প্রতিদিন পচে যাচ্ছে পেঁয়াজের বড় একটা অংশ। এমন অবস্থায় কেন্দ্রীয় সরকারকে রপ্তানির বিশেষ অনুমতি দিতে বাংলাদেশের সহায়তা চান তারা।

এক ব্যবসায়ী বলেন, এতে বিরাট ক্ষতি হচ্ছে। গাড়িগুলো ড্যামারেজ হয়ে যাচ্ছে। পেঁয়াজ পড়ে আছে। বাংলাদেশে রপ্তানি করা না গেলে সেগুলো পচে যাবে। এর মধ্য থেকে কিছু বাছাই করে গোডাউনে দেয়া হবে। সেখানে কম মূল্যে পণ্যটি ছাড়তে হবে। স্বাভাবিকভাবেই লোকসান হবে।   

ভারত রপ্তানি বন্ধের ঘোষণায় চড়া হয় বাংলাদেশের বাজার। যদিও তা কিছুটা স্বাভাবিক হয় কয়েকদিনের ব্যবধানে।

-চ্যানেল২৪