| |
               

মূল পাতা সারাদেশ ৬ দফা দাবিতে মাদারীপুরে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক


৬ দফা দাবিতে মাদারীপুরে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক


রহমত নিউজ     12 October, 2023     08:51 PM    


মহাসড়কে অবৈধ যান চলাচল বন্ধসহ ছয় দফা দাবিতে মাদারীপুরে পরিবহন ধর্মঘটের হুঁশিয়ারি দিয়েছেন পরিবহনমালিক-শ্রমিকেরা। দাবি না মানলে ১৮ অক্টোবর থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘটের ঘোষণা দিয়েছেন জেলার পাঁচটি সংগঠনের নেতারা।

আজ (১২ অক্টোবর) বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির কার্যালয়ে সংবাদ সম্মেলন করে তাঁরা এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ মাহফুজুর রহমান, জেলা বাস ও মিনিবাস মালিক সমিতির সভাপতি মাহবুবুর রহমান, সাধারণ সম্পাদক মফিজুর রহমান হাওলাদার, জেলা ট্রাক, মিনি ট্রাক, কাভার্ড ভ্যান ও ট্যাংকলরি মালিক সমিতির সভাপতি মো. ইউসুফ, জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মিজানুর রহমান হাওলাদার, জেলা ট্রাক ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি ফারুক মাতুব্বর, সাধারণ সম্পাদক মতিউর মাতুব্বর প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মাদারীপুর জেলা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি খন্দকার খাইরুল ওরফে হাসান নিটুল।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে খন্দকার খাইরুল বলেন, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে মহাসড়কে ইজিবাইক, মাহিন্দ্রা, নছিমন, থ্রি-হুইলার (তিন চাকার যান), ভাড়ায় চালিত মোটরসাইকেলসহ অবৈধ যানবাহন চলাচল করছে। এ ছাড়া রুট পারমিট ছাড়া মাদারীপুরের মহাসড়ক ব্যবহার করে দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় ফিটনেসবিহীন গাড়ি চলছে। অনুমতি ছাড়া বিভিন্ন স্থানে বাসের কাউন্টার খুলছে একটি চক্র। এতে প্রায়ই দুর্ঘটনায় প্রাণহানি হচ্ছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, মহাসড়কে অবৈধ যান চলাচল বন্ধসহ তাঁরা ছয় দফা দাবি জানিয়েছেন। ১৭ অক্টোবরের মধ্যে এসব দাবি বাস্তবায়ন করতে হবে। অন্যথায় ১৮ অক্টোবর সকাল ছয়টা থেকে অনির্দিষ্টকালের জন্য পরিবহন ধর্মঘট পালন করবেন শ্রমিকেরা। এ সময় মাদারীপুরের মহাসড়ক ব্যবহার করে অন্য জেলার যানবাহন চলাচল করতে দেওয়া হবে না বলেও শ্রমিকনেতারা হুঁশিয়ারি দেন।

পরিবহন মালিক-শ্রমিকদের দাবিগুলো হলো— জাতীয় ও আঞ্চলিক মহাসড়কে ইজিবাইকসহ সব ধরনের অবৈধ যান চলাচল বন্ধ করতে হবে; ভাড়ায় চালিত মোটরসাইকেল বন্ধ করতে হবে; বিনা অনুমতিতে কর ফাঁকি দিয়ে ফিটনেস ও রুট পারমিটবিহীন সব বাস বন্ধ করতে হবে; সরকারের অনুমোদন সাপেক্ষে শুধু মস্তফাপুর ব্যতীত টেকেরঘাট হতে ভূরঘাটা পর্যন্ত অবৈধ বাসের কাউন্টার উচ্ছেদ করতে হবে; চালক ও চালকের সহকারীরা লাইসেন্স পাওয়ার ক্ষেত্রে বিআরটিএ কার্যালয়ে হয়রানির শিকার হয়, বিআরটিএ কার্যালয়ের দুর্নীতি বন্ধসহ শ্রমিকদের লাইসেন্স প্রাপ্তি সহজ করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে; ট্রাক ও কাভার্ড ভ্যান ব্যতীত অন্য কোনো অবৈধ যানে যেকোনো মালামাল পরিবহন বন্ধ করতে হবে।


এই এলাকার অন্যান্য সংবাদ দেখতে ক্লিক করুন: ঢাকা মাদারীপুর মাদারীপুর সদর