| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ আমরা ইসরাইলের পাশে আছি : নরেন্দ্র মোদি


আমরা ইসরাইলের পাশে আছি : নরেন্দ্র মোদি


আন্তর্জাতিক ডেস্ক     08 October, 2023     10:11 AM    


অবৈধ দখলদার  ইসরাইল নিয়ন্ত্রিত ভূখণ্ডে ফিলিস্তিনি সংগঠন হামাসের রকেট হামলাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে উল্লেখ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, অবৈধ দখলদার ইসরাইলে ভয়াবহ সন্ত্রাসী হামলার খবর শুনে গভীরভাবে মর্মাহত হয়েছি। নিরীহ ভুক্তভোগী ও তাঁদের পরিবারের জন্য প্রার্থনা করছি। এ কঠিন সময়ে আমরা ইসরাইলের প্রতি সংহতি প্রকাশ করছি, পাশে আছি।

শনিবার (৭ অক্টোবর) এক এক্স (সাবেক টুইটার) বার্তায় তিনি এসব কথা বলেন। এদিকে অবৈধ দখলদার ইসরাইলে হামাসের হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ উল্লেখ করে নিন্দা জানিয়েছে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটসহ বিশ্ব নেতাদের অনেকেই। হোয়াইট হাউসের পক্ষ থেকেও এ হামলার নিন্দা জানানো হয়েছে।

Deeply shocked by the news of terrorist attacks in Israel. Our thoughts and prayers are with the innocent victims and their families. We stand in solidarity with Israel at this difficult hour.

— Narendra Modi (@narendramodi) October 7, 2023

ফিলিস্তিনি সংগঠন হামাসের হামলায় অবৈধ দখলদার ইসরাইলের নিহতের সংখ্যা ২৫০ ছুঁয়েছে। আহত হয়েছেন অন্তত ১৫০০ মানুষ। অন্যদিকে ইসরাইলের পাল্টা হামলায় গাজা উপত্যকায় প্রাণ গেছে অন্তত ২৩২ জন ফিলিস্তিনির। আহত হয়েছেন কমপক্ষে ১৭৯০ জন।  ফিলিস্তিনি সংগঠন ইসরাইলের কাছে হামাসের এমন হামলা ছিল অনেকটা অপ্রত্যাশিত। ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গাজা সীমান্ত সংলগ্ন ২২টি এলাকায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ইসরাইলি সেনাদের লড়াই চলছে।

ফিলিস্তিনি সংগঠন ইসরাইলের  জনগণের উদ্দেশে এক বিবৃতিতে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘আমরা যুদ্ধের মধ্যে রয়েছি। এ যুদ্ধে আমরাই জিতব। সার্বিক পরিস্থিতিতে দেশজুড়ে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি করে রবিবার সব স্কুল ও কিন্ডারগার্টেন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ইসরাইল কর্তৃপক্ষ। আজ যা ঘটেছে, ইসরাইলে এমনটা আগে ঘটেনি। তবে আমি এটা নিশ্চিত করতে চাই যে, এমনটা আর কখনোই ঘটবে না। যেখানেই লুকিয়ে থাকুক না কেন, হামাস সদস্যদের খুঁজে বের করে প্রতিহত করা হবে। অন্যদিকে হামাসের উপপ্রধান সালেহ আল-আরোওরি বলেছেন, ইসরাইলের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ ঘোষণা করা হয়েছে। এখন হামাস সবচেয়ে খারাপ পরিস্থিতির জন্য প্রস্তুত রয়েছে।