| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ ইসকন দেশের সবচেয়ে বড় প্রতারক : মানেকা গান্ধী


ইসকন দেশের সবচেয়ে বড় প্রতারক : মানেকা গান্ধী


আন্তর্জাতিক ডেস্ক     27 September, 2023     02:06 PM    


ধর্মভিত্তিক সংগঠন আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ ইসকন সরকারি গোশালায় থাকা গরু কসাইদের কাছে বিক্রি করে দিচ্ছে বলে অভিযোগ করে তাদেরকে ‘দেশের সবচেয়ে বড় প্রতারক’ হিসেবেও অভিহিত করেছেন ভারতের হিন্দুত্ববাদী দল ক্ষমতাসীন বিজেপি এমপি মানেকা গান্ধী। 

মেনকা গান্ধীর এ অভিযোগ অস্বীকার করেছে ইসকন। সংগঠনটির জাতীয় মুখপাত্র যুধিষ্ঠির গোবিন্দ দাস বলেন, শুধু ভারতে নয়, বরং বিশ্বজুড়ে গরু ও ষাঁড়ের সুরক্ষাকে অগ্রাধিকার দিয়ে থাকে ইসকন। কখনোই কসাইদের কাছে বিক্রি করা হয় না। মেনকা গান্ধী একজন সুপরিচিত প্রাণী অধিকারকর্মী। তিনি ইসকনের শুভাকাঙ্ক্ষী। তাই মেনকা গান্ধীর এমন ‘অপ্রমাণিত ও মিথ্যা’ মন্তব্যে ইসকন কর্তৃপক্ষ বেশ অবাক হয়েছে।

পশু অধিকার নিয়ে বরাবর সোচ্চার মেনকা গান্ধী। সামাজিক যোগাযোগমাধ্যমে পশু অধিকার নিয়ে তিনি বিভিন্ন সময় লেখালেখি করেন। অনলাইনে ভাইরাল হওয়া একটি ভিডিওতে মেনকাকে বলতে শোনা যায়, ‘দেশের মধ্যে ইসকন বড় প্রতারক একটি সংগঠন। ইসকনের অনেক গোশালা রয়েছে। সরকারের কাছ থেকে জমিসহ নানা সহায়তা নেয়।’

অন্ধ্র প্রদেশের অনন্তপুরে ইসকনের একটি গোশালা রয়েছে। সেখানে সফরে গিয়েছিলেন মেনকা গান্ধী। সেই স্মৃতির কথা জানিয়ে তিনি বলেন, সেখানে কোনো গরু ছিল না। সেখানে তিনি কোনো বাছুরও দেখেননি। মেনকা বলেন, ‘সেখানে একটিও বাছুর ও গরু ছিল না। অর্থাৎ, সব বিক্রি করে দেওয়া হয়েছে; যেন সেগুলো থেকে দুধ সংগ্রহ করে বিক্রি করা যায়। ইসকন কসাইদের কাছে তাদের সব গরু বিক্রি করছে। তারা যতটা করে অন্যরা এতটা করে না। এরপর তারা রাস্তায় গিয়ে হরে রাম হরে কৃষ্ণা বলে স্লোগান দেয়। তারা বলে এই দুধের ওপর তাদের জীবন পুরোপুরি নির্ভরশীল। খুব সম্ভবত ইসকন কসাইদের কাছে যত গরু বিক্রি করেছে, তাদের চেয়ে অন্য কেউ এত গরু বিক্রি করেনি। ইসকন সেখানকার সব গরু কসাইদের কাছে বিক্রি করে দিয়েছে। তাদের মতো এমন কাজ অন্য আর কেউ করে না। অথচ ইসকনের সদস্যরা রাস্তায় “হরে রাম, হরে কৃষ্ণ” গায়। বলে থাকে, তাদের পুরো জীবন গরু ও দুধের ওপর নির্ভরশীল। কিন্তু তারা যেভাবে গবাদিপশু বিক্রি করে, এমন আর কেউ করে না।

মেনকা গান্ধী ভারতের কেন্দ্রীয় মন্ত্রী ছিলেন। তিনি ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পুত্রবধূ। মেনকার স্বামী সঞ্জয় গান্ধী উড়োজাহাজ দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন। ইন্দিরা গান্ধীর আরেক পুত্রবধূ সোনিয়া গান্ধী ও তাঁর ছেলে-মেয়ে রাহুল ও প্রিয়াঙ্কা কংগ্রেসের রাজনীতি করলেও মেনকা ও তাঁর ছেলে বরুণ গান্ধী বিজেপি করেন।