| |
               

মূল পাতা জাতীয় ইকো-কনসার্ন ও কানাডা ফার্স্ট মুভমেন্টের সমঝোতা চুক্তি স্বাক্ষর


ইকো-কনসার্ন ও কানাডা ফার্স্ট মুভমেন্টের সমঝোতা চুক্তি স্বাক্ষর


রহমত নিউজ ডেস্ক     27 September, 2023     02:39 PM    


আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের অংশ হিসেবে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো-কনসার্ন এসোসিয়েশন ও কানাডার ফেডারেল এনএফপিএক্ট কর্তৃক নিবন্ধিত সংস্থা কানাডা ফার্স্ট মুভমেন্টের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক, অহিংস এবং স্বচ্ছতার সঙ্গে পরিচালনার উদ্দেশ্যে কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়। ইকো-কনসার্নের এসোসিয়েশনের প্রধান নির্বাহী সাইফুর রহমান ও ফার্স্ট মুভমেন্টের সভাপতি জহুরুল হক স্ব স্ব পক্ষে স্বাক্ষর করেন।

কানাডা ফার্স্ট মুভমেন্টের সভাপতি মোহাম্মদ জহুরুল হক বলেন, বাংলাদেশের জনগণ ২০২৩ সালের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভোট দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এ রকম একটি সময়ে কানাডা ফার্স্ট মুভমেন্ট ও ইকো-কনসার্ন এ্যাসোসিয়েশন যৌথভাবে নির্বাচন পর্যবেক্ষণ, মনিটরিং ও রিপোর্ট করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যেন নির্বাচনটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক হয়। আমরা বাংলাদেশের নির্বাচন কমিশনকে নির্বাচন প্রক্রিয়ার অখণ্ডতা ও বিশ্বাসযোগ্যতা নিশ্চিত করতে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি। এর মধ্যে রয়েছে ভোটার তালিকা সঠিক ও অন্তর্ভুক্তিমূলক করা, সুষ্ঠু ও স্বচ্ছ পদ্ধতিতে ভোট গ্রহণ নিশ্চিত করা, ভোট প্রার্থী ও ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করা এবং ভোট গণনায় স্বচ্ছতা ও ভোটের ফল প্রকাশে সততা অবলম্বন করা।

তিনি আরো বলেন, তাছাড়া সব রাজনৈতিক দল ও প্রার্থীদের গণতান্ত্রিক প্রক্রিয়াকে সম্মান করার জন্য এবং নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতে সহিংসতা, ভীতি প্রদর্শন বা অন্য ধরনের জবরদস্তি ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। নির্বাচনে অংশগ্রহণের জন্য সকল নাগরিকের অধিকারকে সম্মান করা প্রয়োজন। একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে একটি মুক্ত ও স্বাধীন গণমাধ্যমেরও গুরুত্ব রয়েছে। সরকার ও সকল স্টেকহোল্ডারদের উচিৎ হস্তক্ষেপ বা ভয়ভীতি ছাড়াই নির্বাচনের প্রতিবেদন করার জন্য মিডিয়ার অধিকারকে সম্মান দেওয়া।