| |
               

মূল পাতা আন্তর্জাতিক উপমহাদেশ এবার আতপ চালে অতিরিক্ত ২০ শতাংশ রফতানি শুল্ক আরোপ ভারতের


এবার আতপ চালে অতিরিক্ত ২০ শতাংশ রফতানি শুল্ক আরোপ ভারতের


আন্তর্জাতিক ডেস্ক     26 August, 2023     12:03 PM    


বাসমতি চাল ব্যতীত সব ধরনের সেদ্ধ চাল রফতানিতে নিষেধাজ্ঞা দেয়ার পর এবার আতপ চালের ওপর অতিরিক্ত ২০ শতাংশ রফতানি শুল্ক আরোপ করেছে ভারত।

শুক্রবার (২৫ আগস্ট) দেশটির কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় শুক্রবার এই নির্দেশনা দিয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, আভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভারত বিশ্বের বৃহত্তম চাল রফতানিকারী দেশ। আন্তর্জাতিক বাজারে মোট চালের যোগানের ৪০ শতাংশেরও বেশি আসে ভারত থেকে। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে চলতি মৌসুমে চালের উৎপাদন কম হওয়ায় গত মাসে বাসমতি ব্যতীত সব প্রকার সেদ্ধ চাল রফতানিতে নিষেধাজ্ঞা দেয় ভারতের কেন্দ্রীয় সরকার। ভারতের নিষেধাজ্ঞার পর থেকেই বাড়তে শুরু করেছে চালের দাম। বর্তমানে আন্তর্জাতিক বাজারে যে দামে চাল বিক্রি হচ্ছে, তা গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ।

সেদ্ধ চাল রফতানিতে নিষেধাজ্ঞার পর আতপ চালের রফতানি বৃদ্ধি পাচ্ছিল। তাতে লাগাম টানতেই এই অতিরিক্ত রফতানি শুল্ক আরোপ করা হয়েছে বলে মনে করছেন ভারতীয় রফতানিকারকরা। ২০২২ সালে ৭৪ লাখ টন আতপ চাল রফতানি করেছিল ভারত।

রাজধানী নয়াদিল্লিভিত্তিক একটি চাল রফতানি সংস্থার ডিলার বলেন, ‘আন্তর্জাতিক বাজারে সেদ্ধ চালের তুলনায় আতপ চালের দাম কম। গত মাসে সরকার সেদ্ধ চাল রফতানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর থেকে এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের ক্রেতাদের কাছে আতপ চালের চাহিদা বাড়ছিল। কিন্তু অতিরিক্ত ২০ শতাংশ শুল্ক জারির ফলে আন্তর্জাতিক বাজারে ভারতীয় আতপ চালের দাম এখন থাইল্যান্ড ও পাকিস্তানের চালের সমপর্যায়ে চলে যাবে। তাই বেশি দামে চাল কেনা ছাড়া ক্রেতাদের সামনে আপাতত আর কোনো বিকল্প নেই।