| |
               

মূল পাতা শিক্ষাঙ্গন এইচএসসির প্রথম দিনে বহিষ্কার ৪, অনুপস্থিত সাড়ে ৫ হাজার


এইচএসসির প্রথম দিনে বহিষ্কার ৪, অনুপস্থিত সাড়ে ৫ হাজার


রহমত নিউজ     17 August, 2023     07:10 PM    


দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসির প্রথম দিন বাংলা প্রথম পত্রের পরীক্ষায় অনুপস্থিত ছিল ৫ হাজার ৫২২ জন শিক্ষার্থী। আর তিনটি বোর্ডে চারজন পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিকেল ৫টার দিকে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা ‘এইচএসসি পরীক্ষার দৈনিক প্রতিবেদনে’ এ তথ্য জানানো হয়।

পরীক্ষাসংক্রান্ত প্রতিবেদনের তথ্যানুযায়ী, বাংলা প্রথম পত্রে ঢাকা শিক্ষা বোর্ডে সবচেয়ে বেশি ১ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলে। অনুপস্থিতির হিসাবে ঢাকার পরই রয়েছে রাজশাহী বোর্ড। এ বোর্ডে অনুপস্থিত শিক্ষার্থীর সংখ্যা ৯৩১ জন।

এ ছাড়া দিনাজপুর বোর্ডে ৭৩৩ জন, কুমিল্লায় ৬৫৫ জন, যশোরে ৬২৪ জন, সিলেটে ৪০৭ জন, বরিশালে ৩৮০ জন, ময়মনসিংহে ৩৫৬ জন অনুপস্থিত ছিলেন।

অন্যদিকে দিনাজপুর বোর্ডে দুজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। আর রাজশাহীতে একজন ও বরিশাল বোর্ডে একজন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।

প্রতিবেদনে দেখা গেছে, ৮ বোর্ডের অধীনে ১ হাজার ৪১৩টি কেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সর্বশেষ তথ্যানুযায়ী, এসব কেন্দ্রে পরীক্ষা দেওয়ার কথা ছিল ৯ লাখ ৪৬ হাজার ৮৪৪ জন পরীক্ষার্থীর। এরমধ্যে অংশ নিয়েছেন ৯ লাখ ৪১ হাজার ৩২২ জন। তাদের মধ্যে চারজনকে বহিষ্কার করা হয়েছে।

আর অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৫২২ জন, যা মোট পরীক্ষার্থীর শূন্য দশমিক ৫৮ শতাংশ। অনুপস্থিতির এ হারকে সন্তোষকজনক বলে উল্লেখ করা হয়েছে পরীক্ষাসংক্রান্ত দৈনিক প্রতিবেদনে।

এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে একযোগে এইচএসসি পরীক্ষা শুরুর কথা ছিল। এতে অংশ নিতে ফরম পূরণ করেছিলেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। কিন্তু এ পরীক্ষায় অংশ নিয়েছেন ১০ লাখেরও বেশি পরীক্ষার্থী।

তবে বন্যার কারণে পরীক্ষা পিছিয়ে দেওয়া তিন বোর্ডের প্রায় সাড়ে ৩ লাখ শিক্ষার্থীকে এইচএসসিতে বসতে আরও ১০ দিন অপেক্ষা করতে হবে। আগামী ২৭ আগস্ট থেকে চট্টগ্রাম, মাদরাসা ও কারিগরি বোর্ডের পরীক্ষা শুরু হবে।