| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তুর্কি বাণিজ্যমন্ত্রীর সাথে আফগান উপপ্রধানমন্ত্রীর বৈঠক


তুর্কি বাণিজ্যমন্ত্রীর সাথে আফগান উপপ্রধানমন্ত্রীর বৈঠক


মুসলিম বিশ্ব ডেস্ক     13 August, 2023     01:16 PM    


আফগানিস্তানের প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়সমূহের দায়িত্বপ্রাপ্ত উপপ্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গণি বারাদার ও তুর্কি বাণিজ্যমন্ত্রী প্রফেসর ড. ওমর বোলাতের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১২ আগস্ট ২০২৩) বিকালে তুরস্কের রাজধানী আঙ্কারায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে তুরস্ক সফররত আফগান প্রতিনিধিদলের সদস্যবৃন্দ এবং তুর্কি বাণিজ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আফগান উপপ্রধানমন্ত্রীর দফতর এক বিবৃতিতে বৈঠকটিকে ‘ফলপ্রসূ’ উল্লেখ করে বিষয়বস্তু সম্পর্কে বলা হয়, দুইপক্ষের আলোচনায় বাণিজ্য, বিনিয়োগ, আঞ্চলিক সংযোগ, দুইদেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতার অগ্রগতি ইত্যাদি বিষয় উঠে আসে।

বৈঠকে মোল্লা আব্দুল গনি বারাদার তুর্কি-আফগান স্থায়ী বন্ধন, বিশেষ করে ঐতিহাসিক বন্ধুত্বের কথা উল্লেখ করেন এবং উভয়পক্ষের পারস্পরিক অপরিহার্যতার উপর জোর দিয়ে বন্ধুত্বপূর্ণ এই সম্পর্ক আরও এগিয়ে নিতে বিদ্যমান সুযোগকে কাজে লাগানোর উপর আলোকপাত করেন।


তুরস্কের  রাজধানী আঙ্কারায় দ্বিপাক্ষিক বৈঠকে আফগান উপপ্রধানমন্ত্রী ও তুর্কি বাণিজ্যমন্ত্রী

আফগান উপপ্রধানমন্ত্রী তার তুরস্ক সফরকালে দেশটির সাথে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি, শিল্প এলাকায় বিনিয়োগ তরান্বিতকরণ, ক্ষুদ্র ও মধ্যম পর্যায়ে ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর পরিচর্যা, দুইদেশের মধ্যে সরাসরি সংযোগ স্থাপনকারী এয়ার করিডোর প্রতিষ্ঠা এবং প্রদর্শনী আয়োজনের উপর বিস্তারিত আলোকপাত করেন। তিনি আফগানিস্তানে তুর্কি বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি একটি যৌথ বাণিজ্য চেম্বার প্রতিষ্ঠার উপরও জোর দেন।

তুর্কি বাণিজ্যমন্ত্রী ড. ওমর বোলাত দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ, তুর্কি উৎসসমূহ থেকে আফগানিস্তানে বিনিয়োগের ব্যবস্থা গ্রহণের বিষয়ে আফগান উপপ্রধানমন্ত্রীকে আশ্বাস প্রদান করেন। সংশ্লিষ্ট সকল সংস্থা এ বিষয়ে আন্তরিকভাবে সহযোগিতা করবে এই মর্মে নিশ্চয়তা প্রদান করেন তিনি।

এর আগে গত বৃহস্পতিবার তুর্কি পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক গোয়েন্দাপ্রধান হাকান ফিদানের সাথেও বৈঠক করেন আফগান উপপ্রধানমন্ত্রী।