| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর সাথে মোল্লা বারাদারের বৈঠক


তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর সাথে মোল্লা বারাদারের বৈঠক


মুসলিম বিশ্ব ডেস্ক     10 August, 2023     09:21 PM    


তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদানের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক, বাণিজ্য, আঞ্চলিক সংযোগ, পারস্পরিক অর্থনৈতিক সহযোগিতা ইত্যাদি ইস্যূতে বৈঠক করেছেন ইমারতে ইসলামী আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গণি বারাদার। এ সময় মোল্লা বারাদারের নেতৃত্বাধীন তুরস্ক সফররত আফগান প্রতিনিধিদলের সদস্যবৃন্দ এবং তুরস্ক সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। আফগান উপপ্রধানমন্ত্রীর ‘এক্স (টুইটারের নতুন নাম)’ একাউন্ট থেকে করা এক পোস্টে বৈঠকের ছবি ও বৈঠকের আলোচ্য বিষয় সম্পর্কে ধারণা দেওয়া হয়।

তবে বৈঠকটি কখন ও তুরস্কের কোথায় অনুষ্ঠিত হয়েছে সে বিষয়ে তেমন কিছু জানানো হয়নি। ধারণা করা হচ্ছে, আজ বৃহস্পতিবার দিনের কোন এক সময় বৈশ্বিক ও আঞ্চলিক রাজনীতিতে গুরুত্বপূর্ণ দু’টি মুসলিম দেশের শীর্ষস্থানীয় মন্ত্রীদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

তু্রস্ক ও আফগান প্রতিনিধি দলের বৈঠক। ছবি: এক্স (টুইটার) থেকে নেয়া।

বৈঠকে মোল্লা আব্দুল গনি বারাদার তার বক্তৃতায় বলেন, আফগানিস্তান এবং তুরস্ক দীর্ঘ ঐতিহাসিক সম্পর্কের বন্ধনে আবদ্ধ দুটি বন্ধুত্বপূর্ণ দেশ। অতএব দেশ দুটির মধ্যে ভাল রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক থাকা উচিত। 

বৈঠকে  তুরস্কের সাথে ব্যবসায়িক সম্পর্ক সম্প্রসারণ,  দুই দেশের মধ্যে যৌথ বাণিজ্য চেম্বার প্রতিষ্ঠা, দুই দেশের মধ্যে এয়ার করিডর খোলা, তুর্কি বিনিয়োগকারীদের আফগানিস্তানে বিনিয়োগ বৃদ্ধি এবং আফগানদের ভিসা প্রদানের জন্য প্রয়োজনীয় সুবিধা প্রদান, তুরস্কে বসবাসরত আফগান শরনার্থীদের দেখভাল ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।

এ সময় তুর্কি মন্ত্রী আফগানিস্তানে তুর্কি বিনিয়োগকারীদের দ্বারা উন্নয়ন ও বিনিয়োগের আশ্বাস দেন এবং  সংশ্লিষ্ট সংস্থাগুলি এই বিষয়ে একসঙ্গে কাজ করবে বলে জানান।