| |
               

মূল পাতা অর্থনীতি কেজিতে ২০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম


কেজিতে ২০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম


রহমত নিউজ     13 August, 2023     06:23 PM    


এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ২০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। কোথাও কোথাও এর চেয়ে বেশি বেড়ে গেছে। রাজধানীর বিভিন্ন বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯০ টাকায়। খুচরা পর্যায়ে যা কোথা ও কোথাও ঠেকেছে ১০০ টাকায়।

ভারত থেকে আমদানি করা পেঁয়াজেরও দাম বেড়েছে। অনেক জায়গায় সপ্তাহের ব্যবধানে কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে আমদানি করা পেঁয়াজের দাম।

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দিনে ৪০ থেকে ৪৫ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে। যার পরিমাণ ৯শ থেকে ১ হাজার মেট্রিক টন। এই পেঁয়াজ যাচ্ছে ঢাকাসহ বিভিন্ন জেলায়।

ভারত থেকে আমদানি অব্যাহত থাকলেও, সপ্তাহের ব্যবধানে হিলিতে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৭ থেকে ৮ টাকা। ব্যবসায়ীরা বলছেন, ভারতে বন্যার কারণে পেঁয়াজের দাম বেড়েছে।

বিক্রেতারা বলছেন, হিলি স্থল বন্দরে নাসিক পেঁয়াজ প্রতি কেজি পাইকারি বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৪৭ টাকা কেজি, যা গত সপ্তাহে বিক্রি হয়েছে ৪০ টাকার মধ্যে।

এদিকে, পেঁয়াজ আমদানি কমেছে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে। কর্তৃপক্ষ জানায়, ছয়দিনে বন্দর দিয়ে ১৪ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। আগের সপ্তাহের তুলনায় অর্ধেক।

এদিকে বেনাপোল স্থলবন্দর দিয়ে আগে দিনে ৩ থেকে ৪ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও সবশেষ ৩ দিনে এসেছে মাত্র ৩ ট্রাক।

এছাড়া সাতক্ষীরার ভোমরা বন্দরে আগে যে পেঁয়াজ আমদানির খরচ ছিল টন প্রতি ১শ ৩০ ডলার এখন তা আমদানি করতে হচ্ছে ১৪৫ থেকে ১৫৫ ডলারে। পাশাপাশি দাম বাড়ানোর পেছনে সিন্ডিকেটের প্রভাবের অভিযোগও আছে।

আমদানি করা পেঁয়াজের দাম বাড়ার প্রভাব পড়েছে খুচরা বাজারে। জেলার সুলতানপুর বড়বাজারে ভারতীয় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়।