| |
               

মূল পাতা জাতীয় রেল যোগাযোগ আধুনিকায়নে ইলেক্ট্রিসিটি ব্যবহার হবে : রেলমন্ত্রী


রেল যোগাযোগ আধুনিকায়নে ইলেক্ট্রিসিটি ব্যবহার হবে : রেলমন্ত্রী


রহমত নিউজ ডেস্ক     17 July, 2023     05:05 AM    


রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, রেল যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়ন ও যুগোপযোগী করার জন্য রেলে ইলেক্ট্রিসিটি ব্যবহার করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ রেলওয়ে ব্যবস্থাকে আধুনিক, যুগোপযোগী ও পরিবেশবান্ধব করার জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। তার অংশ হিসেবেই ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানির সাথে আজকের এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।

রবিবার (১৬ জুলাই) বিকেলে রেলভবনের সভাকক্ষে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ রেলওয়ের পক্ষে চিফ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) মো. হাবিবুর রহমান এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানির পক্ষে ইসমাইল হায়দারলি চুক্তিতে স্বাক্ষর করেন।

রেলমন্ত্রী বলেন, ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য ট্রাকশন নারায়ণগঞ্জ থেকে ঢাকা, ঢাকা থেকে চট্টগ্রাম এবং টঙ্গি থেকে জয়দেবপুর অংশের কাজ করার জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং অ্যান্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানিকে যে দায়িত্ব দেওয়া হলো, তারা নিদিষ্ট সময়ের মধ্যে তা শেষ করবেন বলে আশা করছি। ইউরোপসহ পৃথিবীর প্রায় সব দেশে রেলে গ্যাস ও ইলেক্ট্রিসিটি ব্যবহার হচ্ছে। এতে কার্বন নির্গমন হয় না, এটি পরিবেশ বান্ধব। তাই প্রথমবারের মতো বাংলাদেশে ইলেক্ট্রিসিটি ব্যবহারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া প্রতিবেশী দেশ ভারতের সাথে আমাদের সরাসরি রেল যোগাযোগের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।